ব্লগিং থেকে আয় করার উপায়

ব্লগিং থেকে আয় করার উপায়

বর্তমানে অনেকেই আছেন যারা কিনা  ব্লজ্ঞিং করে টাকা আয় করতে চায় বা ব্লগিং শুরু করতে চায় কিন্তু কিভাবে শুরু করবে বা কিভাবে ব্লগিং থেকে টাকা আয় করবে এই বিষয়টা সম্পর্কে অনেকেই ভালভাবে ডিটেইলস জানেন না।

 

তাই সজেই অনেকেই ঝরে পড়েন ব্লগিং থেকে আবার অনেকে আছেন যারা সঠিক গাইডলাইন এর অভাবে ভুগছেন। আমাদের আজকের এই আর্টিকেলটি তাদের জন্য যারা ব্লগিং কিভাবে শুরু করবেন বুজতেছেন না, আর যারা ব্লজ্ঞিং থেকে টাকা আয় করতে চান কিন্তু কিভাবে করবেন বুজছেন না বা কিভাবে বেশি টাকা আয় করবেন ব্লজ্ঞিং থেকে তাদের জন্য।

ব্লগিং থেকে আয় করার উপায়

ব্লগিং থেকে আয় করার উপায়

আমি আশা করি যে ,আমাদের আজকের এই আর্টিকেলটি পড়ার পরে আপনারা ভালভাবে একটা ধারনা পেয়ে যাবেন যে, ব্লজ্ঞিং থেকে কিভাবে আয় করতে হয় এই বিষয়ে। আমাদের উপরের  টাইটেল আর আর্টিকেলের Intro পরে আশা করি বুজতে পেরেছেন যে, আজকে আমরা আমাদের  আর্টিকেলের ভিতরে কি নিয়ে আলোচনা করব।

 

ব্লজ্ঞিং হচ্ছে একটা মুক্ত পেশা এইখানে কোনো ধরাবাধা নিয়ম নেই। আপনারা এখানে আপনাদের একদম নিজেদের ইচ্ছা মত কাজ করতে পারবেন। আপনাদেরকে সকাল ৯টা থেকে ৫ টা পর্যন্ত কোন কাজ করা লাগবে না অফিসের মতো করে। আপনি যে সময় ফ্রী থাকবেন বা যে সময়ে আপনাদের কাজ করতে ইচ্ছা করবে তখনি কিন্তু আপনারা কাজ করতে পারবেন।

 

 

ব্লজ্ঞিং করতে হলে আপনাদের একটি নিজের ওয়েবসাইট থাকা লাগবে আর আপনাদের সেই ওয়েবসাইটে লেখার নিয়ম জানতে হবে। এক কথায় বুঝাতে হলে আপনাদেরকে একজন ভাল মানের কনটেন্ট রাইটার হতে হবে।  আপনারা যেই বিষয় সম্পর্কে ভাল জানেন সেই বিষয় নিয়ে আপনার  ওয়েবসাইট এর ভিতরে আর্টিকেল লিখতে পারেন।

 

আপনারা যদি আর্টিকেল নিজে  লিখতে না পারেন তাহলে ভাল মানের একজন কনটেন্ট রাইটারকে হায়ার করে তার কাছে আর্টিকেল লিখিয়ে নিতে পারেন। আর্টিকেল যদি আপনারা লিখতে না পারেন তাহলে কনটেন্ট রাইটারদেরকে দিয়ে লিখিয়ে নিবেন আর তাদেরকে তার বিনিময়ে নির্দিষ্ট পরিমানে একটা টাঁকা দিয়ে দিবেন। আর আর্টিকেল কিন্তু সাধারনত সবাই লিখতে পারে না ,  তাই ভালো লিখতে পারে এমন কাউকে রাখবেন আপনার ওয়েবসাইটে কন্টেন্ট লিখার জন্য।

Earn Money by Blogging

 

ব্লজ্ঞিং করে আপনারা অনেক ভাবে টাকা আয় করতে পারবেন, আমি নিচে ৬ টি উপায় বা পদ্ধতি বলব যা ব্যবহার করে আপনারা ব্লজ্ঞিং করে টাকা আয় করতে পারবেন।

 

·      Google Adsense

আপনারা কিন্তু গুগল অ্যাডসেন্স ব্যাবহার করে খুব সহজেই আপনার ওয়েবসাইট  থেকে বেশ ভাল পরিমানে একটা এমাউন্ট  টাকা আয় করতে পারবেন। গুগল অ্যাডসেস্ন হচ্ছে একটা Advertiser Company  তারা আপনাদের ওয়েবসাইট এর ভিতরে বিভিন্ন কোম্পানির নানাধরনের বিজ্ঞাপণ দেখাবে আর তার বিনিময়ে আপনাকে কিছু পরিমান টাকা দিবে।

গুগল অ্যাডসেস্ন যদি আপনাদের ওয়েবসাইট এর ভিতরে এপ্রুভড করাতে চান তাহলে  আপনার  ওয়েবসাইট এর ভিতরে কমপক্ষে হলেও ৫০ টার মত আর্টিকেল থাকা লাগবে আর একটি কন্টেন্ট ৮০০ ওয়ার্ড এর কম হওয়া যাবে না।

আর এটা কিন্তু আমার কথা না গুগল অ্যাডসেন্স কোম্পানি হতেই বলা রয়েছে । এখন আপনারা বলতে পারেন যে  অনেকের ওয়েবসাইট এর ভিতরে তো এর থেকে আগেই পায় মানে অনেক কম লিখে ও পায় এপ্রুভড । দেখুন ভাই , অন্য একজনে পেয়েছে তার জন্য যে আপনিও পাবেন তার কি কোন মানে আছে বা তার কি কোন নিশ্চয়তা আছে ?

 

আর তাছাড়াও আপনাদের ওয়েবসাইট এর ভিতরে যদি অনেক কম কনটেন্ট বা আর্টিকেল থাকে তাহলে আপনাদের ওয়েবসাইট এর ভিতরে ভিসিটর ও অনেক কম আসবে । আর ভিসিটর না আসলে আপনাদের টাকা আয় ও হবে না।

 

যত বেশি কন্টেন্ট বা যত বেশি আর্টিকেল আপনাদের ওয়েবসাইট এর ভিতরে থাকবে তত বেশি ভিসিটরই কিন্তু আপনাদের ওয়েবসাইটে আসবে। আর আপনাদের টাকা আয় ও কিন্তু বেশি হবে। গুগল অ্যাডসেস্ন থেকে আপনাদের যা ইনকাম হবে তার ৬৮% আপনাদেরকে তারা দিবে। অন্য সকল Advertiser Company কিন্তু আপনাদেরকে এত দিবে না।

 

আর তার জন্যই কিন্তু বেশি ভাগ ব্লগারই Google adsense use করে থাকেন তাদের ওয়েবসাইট এর ভিতরে , আশা করি বুজতে পারছেন যে কেন সবাই গুগল adsense use করে ।

 

 

·      Affiliate Marketing

 

 

আপনাদের ওয়েবসাইট এর ভিতরে যখন অনেক ভিসিটর আশা শুরু করে দিবে তখন কিন্তু আপনারা Affiliate marketing শুরু করে দিতে পারবেন। Affiliate marketing হচ্ছে মনে করেন যে , আপনি একটা কোম্পানির একটা প্রোডাক্ট বিক্রি করে দিলেন আর তার বিনিময়ে আপনি অই  কোম্পানি এর কাছ থেকে একটা কমিশন নিলেন।

 

এক কথায় বলতে গেলে ,আপনারা একটা প্রোডাক্ট বিক্রি করে দিবেন আর তার বদলে সেই প্রোডাক্ট এর যে দাম তার উপর থেকে ১০ থেকে ১৫ % কিংবা ২০% কমিশন পাবেন আপনারা। অনেক ব্লজ্ঞার আছেন যারা Google adsense ইউজ করার সাথে সাথে affiliate marketing ও করেন।

Affiliate Marketing করে অনেক ব্লজ্ঞার আছেন যারা প্রতিমাসে ৩০ থেকে ৪০ লাখ টাকা পর্যন্ত ও  ইনকাম করে থাকে । আপনারা Affiliate Marketing করতে চাইলে Amazon এর প্রোডাক্ট নিয়ে কাজ করা শুরু করতে পারেন।

 

 

·          Sponsor Post করে আয় করতে পারবেন

 

আপনাদের ওয়েবসাইট এর ভিতরে যখন অনেক  মানুষ আসবে বা অনেক ভিসিটর  আসবে তখন অনেক  কোম্পানি এর কাছ থেকে আপনারা sponsor পাবেন । এক কথায় বলতে গেলে তারা আপনাদেরকে আপনাদের ওয়েবসাইট এর ভিতরে দেওয়ার জন্য একটা আর্টিকেল দিবে তাদের কোম্পানি বা তাদের সার্ভিস সম্পর্কে লিখে দিবে সেটাকে আপনাদের ওয়েবসাইট এর ভিতরে পাব্লিশ করা লাগবে । আর আপনারা কিন্ত এর বিনিময়ে তাদের কাছ থেকে নির্দিষ্ট পরিমানে একটা টাঁকা নিতে পারবেন ।

 

 

·           লোকাল বিজ্ঞাপণ থেকে আয় করতে পারবেন

 

আপনাদের ওয়েবসাইট এর ভিতরে যখন অনেক ভিসিটর আশা শুরু করে দিবে বা অনেক জনপ্রিয় হয়ে যাবে তখন দেখা যাবে যে , অনেক লোকাল কোম্পানি আছে যারা আপনাদের ওয়েবসাইট এর ভিতরে বিজ্ঞাপণ দেওয়ার জন্য আপনাদের সাথে Contact করবে।   এক কথা যদি বলি তাদের সার্ভিস বা তাদের  কোম্পানি এর একটা বিজ্ঞাপণ আপনাদের ওয়েবসাইট এর ভিতরে লাগিয়ে দিতে হবে। ব্যানার অ্যাড কিংবা অন্য কোন অ্যাড সেই  কোম্পানি এর লোকেরা যে রকম ভাবে চাইবে সেইরকম ভাবে আপনাদেরকে লাগিয়ে দিতে হবে আপনাদের ওয়েবসাইট এর ভিতরে ফাকা জায়গাতে। আর আপনারা যে তাদের কোম্পানির অফার বা তাদের সার্ভিস এর ব্যানার লাগবেন তার জন্য কিন্তু বেশ ভাল মানের একটা টাঁকা আপনারা তাদের কাছ থেকে নিতে পারবেন।

 

·           Guest Post  থেকেও টাকা আয় করতে পারবেন

 

Guest post থেকে কিভাবে টাকা আয় করবেন ? আপনাদের মনে এই প্রশ্নটা আসতেই পারে কিন্তু চিন্তার কোন কারন নেই আমি তো আছি আপনাদেরকে আপনাদের সকল প্রশ্নের উত্তর দিবার জন্য ।

আপনাদের ওয়েবসাইট এর ভিতরে যখন অনেক পাঠক আসবে আপনাদের আর্টিকেল গুলো পড়ার জন্য তখন অনেকেই আপনাদের ওয়েবসাইট এ Guest post করবে । আর আপনাদের ওয়েবসাইট এ guest post করার জন্য আপনাদের সাথে যারা contact করবে আপনারা কিন্তু তাদের কাছ থেকে নির্দিষ্ট  পরিমানে   একটা টাকা নিয়ে তারপরে আপনারা তাদের  দেওয়া আর্টিকেলটি আপনাদের ওয়েবসাইট এর ভিতরে পাব্লিশ করে দিতে পারবেন।

 

·          ব্যাকলিঙ্ক থেকে ও টাকা  আয় করতে পারবেন

 

আপনাদের ওয়েবসাইট এর জনপ্রিয়টা যখন একটু বেড়ে যাবে এরপরে Da pa যখন অনেক বেশি থাকবে তখন অনেকেই আপনাদের ওয়েবসাইট এর ভিতরে Backlink করতে চাইবে ।

আর আপনারা তখন তাদের কাছ থেকে Backlink  দিবার জন্য নির্দিষ্ট পরিমানে একটা টাকা নিয়ে তাদেরকে ব্যাকলিঙ্ক দিতে পারবেন । ব্যাকলিঙ্ক বিক্রি করে ও কিন্তু অনেক  মোটা  অংকের একটা টাকা আপনারা পাবেন।

সরাসরি বা ডিজিটাল প্ল্যাটফর্মে প্রোডাক্টের অফার

অন্যর প্রোডাক্ট সেক করে টাকা আয় করা যদি সম্ভব হয়ে থাকে তাহলে নিজের প্রোডাক্ট কেনো সেল করা যাবে না। এমন চিন্তা থেকেই এই ধরনের আইডিয়ার শুরু হয়েছে।

আপনার ওয়েবসাইট যদি একটি ভালো সংখ্যক ভিজিটর পেয়ে থাক তবে আপনি তাদের কাছ  নিজের কোনো প্রোডাক্ট এর প্রচারনা চালিয়ে নিজের প্রোডাক্ট সেল করে নিতে পারেন এতে করে অনেক কাস্টোমারের কাছে আপনি আপনার প্রোডাক্ট এর এড দিয়ে ব্যবসাকে নিতুন লেভেলে নিয়ে যেতে পারবেন।

 

শেষ কথা

তাহলে আজকে আমাদের আর্টিকেলের ভিতরে ব্লগিং থেকে আপনারা কিভাবে আয় করতে পারবেন সেই বিষয় সম্পর্কে সকল তথ্য জানতে পারলাম। লেখাটি আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করে দিবেন যাতে করে আর অনেকে জানতে পারে।
সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আর আমাদের সাইটের সাথে থাকবেন নতুন নতুন পোস্ট পেতে।

আরো পড়ুনঃ

দেখে নিন নতুন ফোন Realmi 9i এর বাংলা রিভিউ

 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply