ইন্ডিয়ান টুরিস্ট ভিসা কবে চালু হবে | ইন্ডিয়ান ট্যুরিস্ট ভিসা আপডেট ২০২২

আমাদের এই আর্টিকেলের ভিতরে আলোচনা হবে ইন্ডিয়ান টুরিস্ট ভিসা কবে চালু হবে এই বিষয়টা নিয়ে। আপনাদের যারা ইন্ডিয়াতে ভ্রমণ করার জন্য যেতে চান। কিন্তু বাংলাদেশ থেকে ইন্ডিয়াতে যাওয়ার জন্য যে টুরিস্ট ভিসা রয়েছে সেটা অনেকদিন যাবত বন্ধ ছিল করোনা ভাইরাসের কারণে। কিন্তু বর্তমানে সেটা চালু করার তারিখ ঘোষণা করে দেওয়া হয়েছে। আজকে আমরা মূলত সেই বিষয়টা নিয়েই আলোচনা করব যে, কবে থেকে ইন্ডিয়ান টুরিস্ট ভিসা চালু হবে। আসুন, তাহলে আর বেশি কথা না বলে বিস্তারিত সকল তথ্য জেনে নেওয়া যাক।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা কবে চালু হবে 2022

ভারত থেকে টুরিস্ট ভিসা চালু করে দেওয়ার পরে ও বর্তমানে এখন কোন দেশের নাগরিকেরা সড়ক পথের মাধ্যমে ভারত যেতে পারবেন না । আপাতত আপনি চাইলে আকাশ এবং সমুদ্রপথে ভারত যেতে পারবেন ‌।

তবে আস্তে আস্তে সড়ক পথে ও আপনারা যেতে পারবেন সেটা ও চালু করে দেওয়া হবে কিছুদিন এর ভিতর। করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে ভারতে টুরিস্ট ভিসা বন্ধ করে দেওয়া হয়েছিল, আর এই বিষয়টা হয়তোবা আপনাদের ভিতরে অনেকে জানেন। তবে টুরিস্ট ভিসা বন্ধ থাকার পরে ও কিন্তু অন্যান্য ভিসা রয়েছে সেগুলো চালু আছে যেমন মনে করুন, মেডিকেল শিক্ষা ব্যবসা ইত্যাদি এই সমস্ত ভিসা চালু রয়েছে । তবে আপনারা জানলে খুশি হবেন যে 7 ই সেপ্টেম্বর থেকে ভারত সরকার টুরিস্ট ভিসা চালু করে দেওয়ার জন্য ঘোষণা করে দিয়েছেন।

ভারতের সরকারের ঘোষণা মতে ১৫ ই অক্টোবর থেকে টুরিস্ট ভিসা আবার চালু হচ্ছে নতুন করে। আপনাদের ভিতরে যারা শুধুমাত্র গ্রুপ ট্যুরিস্টরা যারা চার্টার্ড ফ্লাইট ও এয়ার বাবলে তারাই আসলে শুধুমাত্র এই সুবিধাটি পাবে। ১৫ ই নভেম্বর হতে যে কোনো ব্যক্তি টুরিস্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন খুব সহজেই। আর এই ক্ষেত্রে ও আপনাকে বিমানের মাধ্যমে ভ্রমণ করতে হবে বিমান এর মাধ্যমে আপনাকে ভারত যাওয়া লাগবে। আশা করি আপনারা বুঝতে পেরেছেন সম্পন্ন বিষয়টি।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট ২০২২

বর্তমান সময়ে এখন করোনা ভাইরাসের মত মহামারী কাটিয়ে উঠে ভারতে ভ্রমণ করা কিন্তু একটা সুখবর সকলের জন্য। ১৫ নভেম্বর থেকে পর্যটক ভিসা (Indian Tourist Visa) চালু করে দেওয়ার জন্য ঘোষণা করে দেওয়া হয়েছে। আর এটা কিন্তু ইন্ডিয়া টুরিস্ট ভিসা আপডেট।

ভারতীয় টুরিস্ট ভিসা

ভারতে ঘুরতে যাওয়ার জন্য অনেক সুন্দর সুন্দর জায়গা রয়েছে সেই সকল জায়গায় যদি আপনারা ঘুরতে যেতে চান। ভ্রমন করার জন্য তাহলে আপনারা ইন্ডিয়ান টুরিস্ট ভিসায় যেতে পারেন। কিছুদিনের ভিতরেই ইন্ডিয়ান টুরিস্ট ভিসা চালু হয়ে যাবে সেই বিষয় সম্পর্কে জানতে হলে আমাদের আর্টিকেলটি পড়তে থাকুন, কবে চালু হবে এবং কি পরিমাণে খরচ হবে ভিসার জন্য সেটা ও জানতে পারবেন আজকের আর্টিকেলে।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা কবে চালু হবে

আপনারা যদি ইন্ডিয়া ভ্রমন করার জন্য যেতে চান কিংবা ইন্ডিয়া ঘুরতে যেতে চান। তাহলে আপনাদের জন্য অনেক বড় একটা সুখবর রয়েছে আপনারা 15 ই নভেম্বর থেকে ইন্ডিয়াতে যাবার জন্য টুরিস্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন। ১৫ ই নভেম্বর থেকে যে কোন ব্যক্তি টুরিস্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন এবং আকাশপথে ইন্ডিয়া ভ্রমন করতে যেতে পারবেন খুব সহজেই।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা খরচ

এখন আমি আপনাদের সাথে শেয়ার করব ইন্ডিয়ান টুরিস্ট ভিসার খরচ সম্পর্কে ইন্ডিয়া যদি আপনারা যেতে চান। তাহলে টুরিস্ট ভিসার খরচ কি পরিমানে আপনাদের বহন করতে হবে, সেই বিষয় সম্পর্কে আলোচনা করব আসুন জেনে নেই ।

আমাদের বাংলাদেশের নাগরিকেরা যখন ইন্ডিয়ায় ঘুরতে যেতে চায়, যখন ঘুরতে যাওয়ার শখ হয় বা ইন্ডিয়ায় যদি টুরিস্ট হিসেবে যেতে চান তখন কিন্তু আপনাদের টুরিস্ট ভিসার প্রয়োজন হবে। আর এই ভিসা প্রসেসিং করার ক্ষেত্রে সময় লাগতে পারে তিন দিনের মতো প্রায়। টুরিস্ট ভিসার মেয়াদ থাকে প্রায় 30 দিন পর্যন্ত। তবে কিছু কিছু টুরিস্ট বিষয় রয়েছে যেগুলোর ক্ষেত্রে দেখা যায় যে 1 থেকে 5 বছর পর্যন্ত মেয়াদ থাকে।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসার জন্য আপনাদের খরচ পড়তে পারে 900 টাকার মতো।

আমাদের শেষ কথা

তাহলে আজকে আমাদের আর্টিকেল এর মাধ্যমে আপনারা জানতে পারলেন ইন্ডিয়ান টুরিস্ট ভিসা সম্পর্কে সকল তথ্য। ইন্ডিয়ান টুরিস্ট ভিসা কবে চালু হবে এবং টুরিস্ট ভিসার খরচ কত এবং একদিন কিসের জন্য বন্ধ ছিল এবং টুরিস্ট ভিসার মেয়াদ কতদিন থাকে বা কত টাকা লাগে এর জন্য এই সকল বিষয়গুলো সম্পর্কে কিন্তু আমাদের আজকের আর্টিকেল এর ভিতরে আপনারা সমস্ত কিছু জানতে পারলেন।

আশাকরি আমাদের আজকের আর্টিকেলটা আপনাদের কাছে ভাল লেগেছে। আর এ রকম এর বিভিন্ন তথ্য পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটে সাথেই থাকুন। আর সাইট এর ভিতরর এরকম তথ্য প্রতিদিন শেয়ার করা হয়ে থাকে। সেগুলো সবার আগে পাওয়ার জন্য আমাদের ওয়েব সাইটিকে আপনাদের ব্রাউজারে বুকমার্ক করে রাখতে পারেন ।

আর আপনারা আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের বন্ধুদের কাছে শেয়ার করে দিতে পারেন। তাহলে তারা ও এই বিষয়গুলো সম্পর্কে জানতে পারবে। আর তারা যদি ইন্ডিয়া ঘুরতে যেতে চায় কিংবা ভ্রমণ করতে চায়৷ তাহলে কিন্তু তাদের জন্য এই তথ্যগুলো অনেক কাজে লাগবে। ধন্যবাদ এতক্ষণ ধরে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আমাদের ওয়েবসাইটে সাথেই থাকবেন। আর আমাদের আজকের লেখাটি আপনাদের কাছে কেমন লেগেছে, সেটা কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন।

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment