রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট 2023

Table of Contents show

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট 2023

বাংলাদেশের বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় অন্যতম। তাই অনেকেই রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট 2023 সম্পর্কে বিস্তারিত জানতে গুগলে সার্চ করে থাকেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট 2023 সংক্রান্ত সকল প্রশ্নের উত্তর আমরা এই কনটেন্ট এর মাধ্যমে আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করব।

আশা করি রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট 2023 সম্পর্কে আজকের আলোচনা থেকে আপনার সকল মূল্যবান প্রশ্নের উত্তর পেয়ে যাবেন ইনশাল্লাহ।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রাথমিক আবেদন কবে?

Add a heading 2

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক আবেদন শুরু হবে ১৫ ই মার্চ এবং প্রাথমিক আবেদন শেষ হবে ২৭ মার্চ ২০২৩। রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রাথমিক আবেদন না করলে সে শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। তাই আমাদের প্রাথমিক আবেদনের তারিখ সম্পর্কে অবগত হতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত আবেদন কত তারিখে?

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট 2023 বা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত আবেদন কবে সে সম্পর্কে অনেকেই অবগত নয়। অনেকে পরীক্ষা দিবে কিন্তু তারা এখনো জানে না রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত আবেদনের তারিখ। তাই আজকে আপনাদের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত আবেদন কত তারিখে শুরু এবং কত তারিখে শেষ তা জানাবো।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত আবেদন শুরু হবে ২ এপ্রিল থেকে চূড়ান্ত আবেদন শেষ হয়েছে ২ মে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কবে?

আমরা অনেকেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেব। তাই আমাদের জানা জরুরী রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কবে হবে তার সম্পর্কে। রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা শুরু হবে ২৯ মে এবং শেষ হবে ৩১ শে মে। রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট 2023 এ সব বিস্তারিত বলা হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইউনিট সংখ্যা কত?

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইউনিট সংখ্যা কত টি তা হয়তো এখনো অনেকে জানেন না। রাজশাহী বিশ্ববিদ্যালয় গতবার তিনটি ইউনিট এ ভর্তি পরীক্ষা হয়েছে। কিন্তু ২০২৩ এ তিনটি ইউনিট এর পরিবর্তে চারটি ইউনিট করা হয়েছে। ৪ নাম্বার ইউনিট সম্পর্কে বিস্তারিত তথ্য এখনো জানা যায়নি।

৪ নাম্বার ইউনিটে কারা পরীক্ষা দিতে পারবে, মূলত কাদের জন্য এ ইউনিট তার সম্পর্কে আপডেট তথ্য পেলে আমরা আপনাদের জানাব ইনশা-আল্লাহ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কতজন শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে?

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবার চারটি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকবে। প্রতি ইউনিট পরীক্ষা দিতে পারবে 72 হাজার শিক্ষার্থী। চারটি ইউনিট মিলে মোট ২ লক্ষ্য ৪৪ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। গতবার রাজশাহী বিশ্ববিদ্যালয় তিনটি ইউনিট এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

সেখানে প্রতি মিনিটে ৪৫০০০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পেরেছিল। এবার ৪৫০০০ থেকে শিক্ষার্থীর সংখ্যা বাড়িয়ে ৭২০০০ করা হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম আছে?

আপনার হয়তো জানেন যে ৩১ শে মার্চ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে সেই সম্পর্কে বলা বিজ্ঞতি দিয়েছে। এটা সেকেন্ড টাইমার দের জন্য একটি বড় সুযোগ। কেননা তারা যে কোন কারণবশত প্রথম বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চান্স পায় নাই কিন্তু এবার তারা তাদের স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে একটি আসন পেয়ে যেতে পারেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম থাকছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট 2023 এ এই তথ্য জানানো হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার মানবন্টন 2023

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এখনো 2023 ভর্তি পরীক্ষার মানবন্টন সম্পর্কে কোন আপডেট তথ্য হল মোট ১০০ নাম্বারের পরীক্ষা হবে। পরীক্ষার সময় থাকবে ১ ঘন্টা। প্রতিটি ইউনিটে ৮০ টি প্রশন থাকবে। ৪ টি ভুল উত্তরের জন্য ১ মার্ক কাটা যাবে।ভর্তি পরীক্ষার জন্য পাশ নম্বর ৪০ মার্ক।

  • বাংলার জন্য প্রশ্ন থাকবে ২৮ টি এবং মার্ক হবে ৩৫ মার্ক।
  • ইংরেজি জন্য প্রশ্ন থাকবে ২৮ টি মার্ক হবে ৩৫
  • গণিতের জন্য প্রশ্ন থাকবে ২৪ টি মার্ক হবে ৩০

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সিলেবাস

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনেকে এবার ফাস্ট টাইম বা সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা দিবেন। আপনারা এখনো হয়তো জানেন না আপনাদের কোন ক্যাটাগরিতে পরীক্ষা নেওয়া হবে। শর্ট সিলেবাস নাকি ফুল সিলেবাস এই নিয়ে অনেকেই চিন্তায় আছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় শর্ট সিলেবাস নাকি ফুল সিলেবাস এ পরীক্ষা নেবে তার সম্পর্কে এখনও জানা যায়নি।

তবে শর্ট সিলেবাস পরীক্ষা নেওয়ার সম্ভাবনা বেশি রয়েছে। তবে গুচ্ছ এবার শর্ট সিলেবাসে পরীক্ষা নিয়ে থাকবেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট 2023 তালিকায় জানানো হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হলে ছাত্র-ছাত্রীদেরকে কিছু নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন হতে হবে।

  • মানবিক বিভাগের ছাত্রছাত্রীদের জন্য এসএসসি সিম্পল এবং এইচএসসি ক্রিম পয়েন্ট মোট ৭. থাকতে হবে
  • বাণিজ্য বিভাগের ছাত্র-ছাত্রীদের জন্য এসএসসি ৩.৫০ এবং এইচএসসি ৩.৫০ মোট ৭.৫০
  • বিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রীদের জন্য এসএসসিতে ৩.৫ জিরো এবং পয়েন্ট ফাইভ জিরো সর্বমোট আট পয়েন্ট থাকতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় পরীক্ষা পদ্ধতি এবং সময়

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট 2023 বলা হয়েছে যে বিশ্ববিদ্যালয় পরীক্ষা পদ্ধতি হলো ২০২২ সালে কে অনির্বাচিত সব সিলেবাস করা হয়েছে সেই সিলেবাসের অন্তর্ভুক্ত টপিকগুলো থেকেই পরীক্ষা নেওয়া হবে। এবং পরীক্ষার ফুল মাস হবে ১০০ বাংলায় ৩৫ ইংরেজিতে ৩৫ এবং গণিতে ৩০।

পরীক্ষার জন্য সমান নির্ধারিত থাকবে এক ঘন্টা। প্রতিটি চারটি ভুল উত্তরের জন্য এক মা কাটা যাবে এবং পরীক্ষায় ৫ নাম্বার হবে ৪০। ২০২২ সালের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা মূলত রাজশাহীর বিশ্ববিদ্যালয়ের এ বি সি ৩ টি সেকশনেই অংশ গ্রহণ করতে পারবে।

এছাড়াও অনলাইনে নির্দিষ্ট কোথায় ছাত্রছাত্রীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে। রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট 2023 আরো বলা হয় রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময় কোন ইলেকট্রিক ডিভাইস মোবাইল ক্যালকুলেটর আনা যাবে না। এবং পরীক্ষা চলাকালীন সময়ে কান খোলা রাখতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় আবেদন ফি

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট 2023 এই বিজ্ঞপ্তি তো বলা হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সেকশনের আবেদন বিভিন্ন ধরনের হয়ে থাকে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবেদনের জন্য প্রাথমিক পিক একাধিক ইউনিটের জন্য ৫৫ টাকা। চূড়ান্ত ইউনিট ফি হলো-

  1. ইউনিট এ মানবিক ১৩২০ টাকা
  2. ইউনিট সি বিজ্ঞান ১৩২০ টাকা
  3. ইউনিট বি ব্যবসায় ১১০০ টাকা

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট 2023 Pdf ডাউনলোড

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট 2023 সম্পর্কে বিস্তারিত জানতে এই লিংকে ভিজিট করুন।

লিঙ্কঃ https://www.ru.ac.bd/wp-content/uploads/2023/03/Ist.-Admission-Notice_2022-2023.pdf

২০২২ ২০২৩ অনার্স প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার সম্পর্কে প্রতিকরণ তথ্য জানতে এই লিংকে ক্লিক করে বা রাজ্যের বিশ্ববিদ্যালয়ে অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে পারেন।

Add a heading 3

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট 2023

করোনা মহামারির কারনে পাঠ্যসূচিতে পরিবর্তন এসেছে। এসেছে পরীক্ষা নেয়ার ধরনেও। তাই ২০২২ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় সহ সকল পাবলিক বিশ্ববিদ্যালয় নিজেদের মত করে নিয়ম পরীক্ষার নিয়ম মেনে পরীক্ষা নেবে। শীক্ষার্থীদের অন্যান্যবারের তুলনায় এবার একটু বেশি সচেতন থাকতে হবে। সব বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রেই।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট 2023 নিয়ে আরো আপডেট জানতে ঘুরে আসতে পারেন তাদের অফিশিয়াল ওয়েব সাইট থেকে। এছাড়া ও শিক্ষার্থীদের সুবিধার্থে আমরাদের ওয়েব সাইট থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট 2023 ব্লগের মাধ্যমে নিয়মিত আপডেট জানানো হবে ইনশা আল্লাহ।

আরো পড়ুনঃ

 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply