WHY RICH STAY RICH AND POOR STAY POOR 

WHY RICH STAY RICH AND POOR STAY POOR 

 

বাস্তব সত্যিটা হল পৃথিবীতে সবাই ধনী হতে চাই। আমরা প্রত্যেকেই একটা জাদুকাঠি সন্ধান চাই যাতে সেই জাদুকাঠি ঘুরিয়েই আমরা সহজেই ধনী হয়ে যেতে পারি। কিন্তু বাস্তব জীবনে এমনটা হয় না। গরীবরা গরিব থেকে যায় আর ধনীরা আরো ধনী হতে থাকে। গরিব লোকেরা সব সময়ের জন্য ধনীদের কি দায়ী করে। কিন্তু সত্যিটা হলো ধনী লোকেরা ধনী হয় কারণ তারা ধনী হওয়ার যোগ্য। তারা এর জন্য কাজ করে। ধনী লোকেরা যা করে গরীবরা ঠিক এর উল্টোটা করে। তাই তারা গরীব থেকে যায়। আজ এই আর্টিকেলে আপনি জানতে পারবেন কেন ধনী লোকেরা আর দিন দিন আরো ধনী হয় আর গরিবরা আরও গরিব হতে থাকে। 

 WHY RICH STAY RICH AND POOR STAY POOR 

Poor Waste Their Time 

 

 গরিবেরা কোন কিছু না ভেবে প্রচুর সময় নষ্ট করে তারা ঘন্টার পর ঘন্টা টিভির সামনে বসে কোন খেলা তাদের পছন্দের জিনিস দেখে। তারপর সেই জিনিস নিয়ে আলোচনা করে কাটিয়ে দেয়। যেমব টিবিতে যখন আইপিএল ম্যাচ হয় তখন গরিবরা কোন দরকারি কাজ থাকলেও সেটা বাদ দিয়ে আগে খেলা দেখতে বসে যায়। প্রথমত সেই আগে থেকে টিভি দেখে অনেক সময় নষ্ট করে তারপর ম্যাচ শেষ হওয়ার পরে আলোচনা করে কেন তার পছন্দের দল হেরেছে। সেই দলের মেম্বারদের নামে নিন্দামন্দ করে। কিন্তু ধনী ব্যক্তিরা এই ভাবে তাদের সময় নষ্ট না করে তাদের মূল্যবান সময় এমন সব কাজে ব্যয় করে যা তাদের আরও সমৃদ্ধ করে তোলে। তারা প্রডাক্টিভ হওয়ার চেষ্টা করে নিজেকে মোটিভেট করে। যেখানে গরীব মানুষরা টিভি দেখে তাদের সময় নষ্ট করে সেখানে ধনী লোকেরা বই পড়ে মেন্টারদের কাছ থেকে অনেক কিছু শিখে নিজেদের ভালো করে। 

 

Poor Consume Negativity 

 

গরীব লোকেরা সোশ্যাল মিডিয়া থেকে কোন দরকারী বা কাজের জিনিস শিখতে চায় না। তারা সারাদিন নেগেটিভ কন্টেন্ট Consume করে আর বেকার লোকের মত সবকিছু নিয়ে কমপ্লেইন করতে থাকে। শুধু দুর্বল মানসিকতার লোকেরা এই ধরনের আচরণ করে। ধনী লোকেরা সোশ্যাল মিডিয়াতে নিজের মূল্যবান সময় নষ্ট করার পরিবর্তে বরং যারা রিচ মাইন্ডসেটের হয় তারা ভাবে যে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে কিভাবে টাকা রোজগার করা যায়। ধনী গরিবের মধ্যে এটাই হলো পার্থক্য। যেখানে গরিবরা সবকিছু নিয়ে শুধু কমপ্লেন করে সেখানে ধনীরা সবকিছুর মধ্যেই অপরচুনিটি খুঁজে নিতে জানে। আর যারা সুযোগ বুঝে একশন নেয় তারাই জীবনে ধনী হয়। 

 

Poor are Lazier Than Rich

 

হে ধনীদের তুলনায় গরিবরা অনেক অলস হয় অনেকেই ধনী হতে চায় কিন্তু ধনীদের মত কাজ করার প্যাশন খুব কম লোকের মধ্যেই দেখা যায়। কারন সবাই বড় কোম্পানির সিইও হতে চায় কিন্তু সপ্তাহে 40 ঘণ্টা কাজ করতে গেলে তারা অনীহা বোধ করে। আপনি ধনী হতে চান আবার ধনীদের মত পরিশ্রম করতে চান না তাহলে কিভাবে হবে। ধরুন আপনি একটা বড় কোম্পানির কর্মচারী আর একটা ভালো পোস্টে থাকার কারণে আপনার বেতন ও খুব ভালো। কিন্তু আপনি আপনার কোম্পানীর জন্য মাত্র ৮ ঘণ্টা কাজ করে সেখানে আপনার কোম্পানির সিইও যিনি সেই কোম্পানির মালিক তিনি কোম্পানিকে উন্নত করার জন্য প্রতিদিন 15 থেকে 16 ঘণ্টা সময় দেন আর কাজ করেন। এইভাবে গরিবরা বেশি কাজ না করে বেশি টাকা রোজগারের আশা করে। কিন্তু ধনীরা জানে যে আর টাকা রোজগার করতে তাদের আরো বেশি স্মার্ট ওয়াক করতে হবে। তাই ধনী লোকেরা গরিবদের থেকে বেশি বুদ্ধির সাথে স্মাট ওয়াক করে আর তাই তারা তাদের সব স্বপ্ন পূরণ করতে পারে।

 

Rich Start Early 

 

 যেখানে গরিব লোকেরা জীবনে বড় কিছু করার জন্য সঠিক সময়ের অপেক্ষা করে তাদের পড়াশোনা বা গ্র্যাজুয়েশন শেষ হওয়ার অপেক্ষায় থাকে। সেখানে ধনী লোকেরা খুব অল্প বয়সে তাদের পছন্দমতো কাজ করতে শুরু করে দেয়। আপনি যদি কোন মহান ব্যক্তির জীবনী পড়েন তবে আপনি বুঝতে পারবেন যে বেশির ভাগ ধনী ব্যক্তি খুব অল্প বয়সে নতুন নতুন স্কেল শিখতে থাকে আর টাকা রোজগার করতে শুরু করে। শুধু ওয়ারেন্ট বাফেটের কথাই ধরুন তিনি 11 বছর বয়সে টাকা ইনভেস্ট করা শুরু করেন। তাই গরিব লোকেরা গরীব থাকে কারণ গরীব ভাবে যে তারা ভবিষ্যতে কি করবে সেই সিদ্ধান্ত তাদের হয়ে অন্যরা নেবে। তারা জীবনে অন্যের দেখানো পথে হাঁটে কিন্তু ধনী লোকেরা তাদের চলার পথ বা রাস্তা নিজেরাই তৈরি করে নেয়। এ জন্য তারা অল্প বয়সেই তাদের স্বপ্ন পূরণের লক্ষ্যে এগিয়ে যায়। 

 

Reactive 

 

 আমি আজ পর্যন্ত এমন একজন গরীব মাইন্ডের মানুষ দেখিনি যে তার দারিদ্র্যের দায় নিজের কাঁধে নিয়েছে অথবা স্বীকার করেছে যে তার অবস্থার জন্য সে নিজেই দায়ী।গরীব মাইন্ডসেট লোকেরা রিয়েক্টিভ ন্যাচারের হয়। তারা যা কিছু করে তার জন্য অন্যদের দায়ী করে। কখনো আল্লাহকে আবার কখনো তারা তাদের পরিবারের সদস্যদের দোষারোপ করে। কিন্তু ধনী ব্যক্তিরা ছোটখাটো জিনিসে দায়িত্ব নিজের কাঁধে তুলে নেয়। তারা যারা কাজ করছে তাদের সাথে যা ঘটছে তা তাদের করা কাজের জন্য ঘটছে। আল্লাহ বা তাদের পরিবারের জন্য নয় নিজের কাজে দায়িত্ব নিজে নিয়ে নিজেদের ডেভেলপ করে অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে ধনীরা শিখতে থাকে আর টাকা রোজগার করতে থাকে। কিন্তু গরিব মাইন্ডসেট এর লোকেরা শুধু কমপ্লেইন করতে থাকে। তাই তারা সবসময় গরিব থেকে যায়। আপনি যদি সত্যিই ধনী হওয়ার কথা ভাবেন তবে আপনার নিজের কাজে দায়িত্ব নিজের কাঁধে নেওয়া শুরু করুন। কারণ নিজের কাজের দায়িত্ব নিজের না নিলে আপনি কখনোই ধনী হতে পারবেন না। 

 

Poor are Jealous Of Rice People 

 

গরীব লোকেরা অনেক সময় ধনী ব্যক্তিদের দেখে জেলাস ফিল করে। যদি তারা কোনো দামি গাড়ি দেখে তখন তারা বলে যে সে নিশ্চয়ই দুনম্বরী টাকা দিয়েই গাড়িটা কিনেছে অথবা যদি তারা কোনো ভালো বাড়ি দেখে তখন তারা বলে নিশ্চয়ই অসৎ উপায়ে টাকা রোজগার করে এই বাড়ি তৈরি করেছে। যেখানে গরীব লোকেরা ভালো জিনিসের মধ্যে খারাপ খোঁজে কিন্তু ধনী লোকেরা বড় গাড়ি বাড়ি দেখে বলে আমিও একদিন এরকমই গাড়ি বাড়ি কিনব।যে গরিব লোকেরা অন্যের দিকে তাকিয়ে হিংসে করে সেখানে ধনী লোকেরা ধনীদের প্রশংসা করে আর তাদের থেকেই মোটিভেশান নেয়।গরীব লোকেরা অন্যের দিকে তাকিয়ে হিংসা বলেই জীবনে কিছু করতে পারে না কিন্তু ধনী লোকেরা অন্যের সাফল্যে প্রশংসা করে। টাকা উপার্জনের নতুন উপায় শিখিয়ে আরো টাকা রোজগার করে। ফলে তারা আর ধনী হয়।

 

Show Off

 

গরীব লোকেরা Show Off করতে পছন্দ করে হয়তো আমার এই কথাটা শুনে অবাক লাগছে। আপনি আমাকে বলবেন যে গরিবা কোথায় Show Off করে ধনী লোকেরাইতো বেশি Show Off করে তাই না। আজ আমি আপনাকে এই প্রশ্নের সঠিক উত্তরটা দেবো আপনি নিশ্চয়ই আপনার আশেপাশে এমন লোকেদের দেখেছেন যাদের বেতন ৩০ হাজার টাকা কিন্তু তারা ৮০ হাজার টাকার মোবাইল নিয়ে ঘুরে বেড়ায় আর কেউ কুড়ি হাজার টাকা রোজগার করে আর তাদের প্রতিবেশী বা আত্মীয়দের দেখানোর জন্য দামি গাড়ি বাড়ির অন্যান্য বিলাসবহুল জিনিস কিনতে থাকে অন্যদিকে ধনী ব্যক্তিদের কথা বললে ধনী ব্যক্তিরা তাদের বিজনেস একাউন্ট থেকে এই এক্সপেন্সিভ জিনিসগুলো কেনেন হয়তো আপনি ভাববেন যে তারা লোক দেখানোর জন্য এই জিনিসগুলো কিনে কিন্তু এইভাবে তারা দামি জিনিস কিনে তাদের ট্যাস্ক বাঁচায়। শুধু বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের দিকে তাকান বিল গেটস, এলন মাস্ক, জেফ বেজোস এর মত মানুষ যাদের কাছে সবচেয়ে বেশি টাকা রয়েছে তবুও তারা খুব সাধারণ পোশাক পরেন। মাক জুকারবাগ আর স্টিভ জবস এর মত লোকেরা তাদের সময় বাঁচাতে প্রতিদিন একই ডিজাইনের পোশাক পরেন। এর থেকে বোঝা যায় যে ধনী লোকেরা লোভ দেখায় না বরং তাদের টাকা সঠিক জায়গায় বিনিয়োগ করে যাতে তাদের টাকা আরো দ্বিগুন হয়ে তাদের কাছে ফিরে আসে।

 

What People Will Say…?

 

গরীব লোকেরা কোন কাজ করার আগে সব সময় ভাবে যে লোকে কি বলবে এটা তাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ বিষয়। এই কারণে গরিব লোকেরা লোকের কথার ভয়ে যা করতে চায় তা করতে পারে না কিন্তু ধনী লোকেরা অন্যের কথা চিন্তা না করে তাদের কাজে মন দেয়। ফলে তারা জীবনের যা চায় তাই অর্জন করে। ধনী ব্যক্তিদের ধনী হওয়ার এটা একটা খুব বড় কারণ। এই আর্টিকেলে আমি অনেকগুলো পয়েন্ট নিয়ে আলোচনা করেছি যেগুলো পড়ার পর আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন কেন গরিব লোকেরা দিন দিন আরো গরীব হতে থাকে আর ধনী লোকেরা আরো ধনী হতে থাকে।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আর আমাদের সাইটের সাথে থাকবেন নতুন নতুন পোস্ট পেতে। আমার আর অন্যান্য পোস্ট:

খুব সহজে ওজন কমানোর উপায়

যে কোন প্রয়োজনে আমার সাথে যোগাযোগ করুন :

facebook contact me

 

ধন্যবাদ

 

 

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment