টেন্ডা রাউটার সেটাপ করার সহজ নিয়ম । টেন্ডা রাউটারের দাম ও পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

টেন্ডা রাউটার সেটাপ

আসসালামু আলাইকুম বন্ধুরা। সময়ের সাথে ওয়াইফাই ব্যবহার দিন দিন বেড়েই চলছে এর সাথে পাল্লা দিয়ে বাজারে নতুন নতুন কোম্পানির রাউটার আসছে। বাসায় বা অফিসে নতুন রাউটার লাগানোর পর অনেক ক্ষেত্রে রাউটার সেটাপ নিয়ে ঝামেলায় পড়তে হয়। আজকে আমরা মূলত টেন্ডা রাউটার সেটাম করার সহজ নিয়ম দেখবো। আশা শুরু থেকে শেষ পর্যন্ত আজকের ব্লগটি পরলে টেন্ডা রাউটার সেটাপ নিয়ে আর কোন ধরনের ঝামেলায় পড়তে হবে না।

টেন্ডা রাউটার কেমন

বর্তমানে বাজারে টিপি লিংক, ডি লিংক, শাওমি সহ অনেক কোম্পানি তাদের বিভিন্ন ধরনের রাউটার নিয়ে এসেছে। কিন্তু টেন্ডা রাউটার এর বিশেষত্ব হচ্ছে বাজারের অন্যান্য রাউটারের তুলনায় টেন্ডা রাউটার কম দামে ভালো ফিচার দিচ্ছে। এছাড়া কমদামে অতিরিক্ত রেঞ্জ পেতে হলে আপনাকে টেন্ডা রাউটার নিতে হবে। তাই আপনি যদি কম দামের মধ্যে ভালো মানের ও লং লাস্টিং একটি ভালো রাউটার নিতে চান তারা নিঃসন্দেহে টেন্ডা রাউটার নিতে পারেন। আশা করছি আপনি টাকা উশুল করতে পারবেন এবং অনেক লম্বা সময় ব্যবহার করতে পারবেন।

টেন্ডা রাউটারের দাম

অন্যান্য কোম্পানির মত টেন্ডা রাউটার ও বিভিন্ন দামের ও কোয়ালিটির আছে। সাধারনত ১১ শ টাকা থেকে টেন্ডা রাউটারের দাম শুরু হয় আর ৫/ ৬ হাজার টাকার ও আছে। নিছে আমরা কিছু জনপ্রিয় রাউটার এর দাম উল্লেখ করার চেষ্টা করছি

টেন্ডা রাউটারের দাম
ছবি: Tenda F3 Easy Setup Wi-Fi Router

Tenda F3 Easy Setup Wi-Fi Router: এটি টেন্ডা কোম্পানির এন্ট্রি লেভেল তিন এন্টেনা রাউটার। এই রাউটার মূলত ছোট ফ্যামিলির বাসা বাড়ির জন্য পার্ফেক্ট। দাম নিবে ১২০০ টাকার মত।

টেন্ডা রাউটার সেটাপ
ছবি: Tenda F3 Easy Setup Wi-Fi Route

Tenda F6 4-Antenna Wireless Router: তবে আপনার বাজেট যদি আরেকটু বেশি থাকে আপনি চাইলে এই চার এন্টেনার রাউটার টি নিতে পারেন। এই রাউটারের দাম পড়বে ১৫০০ টাকার আশেপাশে।  চার এন্টেনা হওয়ায় এর নেটওয়ার্ক রেঞ্জ অনেক বেশি। আপনার ফ্যামিলি মেম্বার যদি বেশি হয় অথবা ছোট অফিসের জন্য ১৫০০ টাকার সেরা রাউটার হতে পারে Tenda F3 Easy Setup Wi-Fi Router

Tenda AC10 AC1200 Dual Band Gigabit Router
ছবি: Tenda AC10 AC1200 Dual Band Gigabit Router

Tenda AC10 AC1200 Dual Band Gigabit Router: আপনার যদি বড় ফ্যামিলি হয়ে থাকে অথবা অফিস স্পেসের জন্য রাউটার খুজছেন তারা কোন চিন্তা ছাড়া ই Tenda AC10 AC1200 Dual Band Gigabit Router টি নিতে পারেন। এটি মূলত গেমারদের উদ্দেশ্য করে বাজারে আনা হয়েছে। অনেক বেশি ইউজার ও লম্বা নেটওয়ার্ক রেঞ্জের জন্য এই বাজেটে বাজারের অন্যতম সেরা রাউটার এটা।

টেন্ডা রাউটার সেটাপ করার সহজ নিয়ম

এতক্ষন আমরা টেন্ডা রাউটার সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করেছি। টেন্ডা রাউটার কেমন হবে, টেন্ডা রাউটারের দাম কেমন এইসব বিস্তারিত জানলাম। এখন আমরা আমাদের মূল আলোচনা শুরু করবো। টেন্ডা রাউটার সেটাপ করার সহজ নিয়ম স্টেপ বাই স্টেপ দেখবো।

Capture 1
টেন্ডা রাউটার সেটাপ ধাপ : ১

ধাপ ১: প্রথমে ওয়াইফাই লোকেরা কানেকশন দেয়ার পর Tenda_345634 এই টাইপ ডিফল্ট একটি নাম শো করবে। আপনি প্রথমে ক্লিক করে ওয়াইফাইটি কানেক্ট করে নিন।

2
টেন্ডা রাউটার সেটাপ ধাপ : ২

ধাপ ২: তারপর আপনার মোবাইল থেকে ব্রাউজারটি ওপেন করে নিন। এক্ষেত্রে আমি গুগল ক্রোম ব্রাউজারটি ব্যবহার করছি। আপনি চাইলে অন্য কোন ব্রাউজার ও ব্যবহার করতে পারেন।

3
টেন্ডা রাউটার সেটাপ ধাপ : ৩

ধাপ ৩: তারপর আপনার ব্রাউজারের সার্চবারে এই এড্রেসটি কপি করে পেস্ট করুন। 192.168.0.1 এটি টেন্ডা রাউটারের ডিফল্ট সার্ভার এড্রেস। আপনি পরবর্তীতে কখনো ওয়াইফাই নাম বা পাসওয়ার্ড চেঞ্জ করতে চাইলেও এখান থেকে চেঞ্জ করতে পারবেন।

4
টেন্ডা রাউটার সেটাপ ধাপ : ৪

ধাপ ৪: এই ধাপে আপনি টেন্ডা রাউটারের কুইক সেটাপ পেইজে আসবেন যেমনটা উপরের ছবিতে দেখতে পাচ্ছেন। এখান থেকে আপনাকে ৩ টা জিনিস চেঞ্জ করতে হবে।

  1. Connection type: PPPoE
  2. Wifi name: আপনার ইচ্ছামত ওয়াইফাই নাম দিন। আমি এক্ষেত্রে Alone দিচ্ছি আমার ওয়াইফাই নাম
  3. Wifi password: আপনার ইচ্ছামত পাসওয়ার্ড দিন।

এই ৩ টা জিনিস চেঞ্জ করা হয়ে গেলে আপনার কুইক সেটাপ শেষ। তবে এক্ষেত্রে আপনি ইউজার নেম আর পাসওয়ার্ড এর একটা অপশন পাবেন। এটা ওয়াইফাই নেয়ার সময় আপনাকে ইউজার নেম দিয়ে দিবে। আপনি ওকে বাটনে ক্লিক করলেই সেটাপ সম্পন্ন হয়ে যাবে।

5
টেন্ডা রাউটার সেটাপ ধাপ : ৫

 

ধাপ ৫: কুইক সেটাপ শেষ হওয়ার পর আপনাকে অটোমেটিক লগ আউট করে দিবে। তারপর আপনি যে ওয়াইফাই নাম দিলেন এবং পাসওয়ার্ড তা দিয়ে লগিন করবেন। সব ঠিক থাকলে লগিন করতে পারার কথা। তবে মনে রাখতে হবে লগিন করার সময় আপনার নিজের ওয়াইফাই কানেক্ট করে রাখবেন।

6
টেন্ডা রাউটার সেটাপ ধাপ : ৬

ধাপ ৫: এবার আপনার ওয়াইফাই ব্যবহারের জন্য প্রস্তুত। আপনি এবার ওয়াইফাই লিস্টে আপনার নিজের ওয়াইফাই এর যে নাম দিয়েছিলেন তা দেখতে পাবেন। তারপর নরমাল নিয়মে পাসওয়ার্ড দিয়ে লগিন করলেই ওয়াইফাই কানেক্ট হয়ে যাবে। এরপর আপনি ইন্টারনেট ব্যবহারের জন্য প্রস্তুত।

টেন্ডা রাউটার পাসওয়ার্ড পরিবর্তন

টেন্ডা রাউটার সেটাপ করার সহজ নিয়ম ছবি সহ দেখলাম। কিন্তু আপনি যদি পরবর্তীতে পাসওয়ার্ড চেঞ্জ করতে চান তাহলে কিভাবে করবেন এখন সেটা ই দেখানোর চেষ্টা করবো। টেন্ডা রাউটার পাসওয়ার্ড পরিবর্তন করতে হলে আপনাকে তাদের সার্ভারে লগিন করতে হবে। 192.168.0.1 হচ্ছে টেন্ডা সার্ভার লিংক। এই লিংক কপি করে ব্রাউজারে দিলে সরাসরি ওয়াইফাই নাম ও পাসওয়ার্ড দিয়ে লগিন করতে পারবেন। এরপর একেবারে নিচে পাসওয়ার্ড এর যায়গায় নতুন পাসওয়ার্ড দিয়ে ওকে বাটনে ক্লিক করতে হবে।

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment