ঢাবি প্রযুক্তি ইউনিটের আসন সংখ্যা কতটি ও পড়াশুনার খরচ কত?

Table of Contents show

ঢাবি প্রযুক্তি ইউনিটের আসন সংখ্যা কতটি

যাদের স্বপ্ন ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার করা তারা খুব ভাল করেই জানেন ঢাবিতে চান্স পাওয়া কতটা কঠিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেইন ক্যাম্পাস এর পাশাপাশি অনেকগুলো অধিভুক্ত কলেজ রয়েছে যা আমরা অনেকেই জানিনা। আজকে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কয়েকটি ইঞ্জিনিয়ারিং কলেজ নিয়ে আলোচনা করবো যেগুলো ঢাবি প্রযুক্তি ইউনিট নামে পরিচিত।

ঢাবি প্রযুক্তি ইউনিট কি ও সার্টিফিকেট এর ভ্যালু কেমন, দাবি প্রযুক্তি ইউনিট আসন সংখ্যা কতটি ভর্তি পড়াশোনার খরচ কেমন বিস্তারিত আলোচনা করা হবে আজকে আর্টিকেলে।

ঢাবি প্রযুক্তি ইউনিট কি?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে দেশের বিশেষায়িত 6 টি কলেজের 1455 টি আসন নিয়ে আলাদা একটি এডমিশন টেস্টের ইউনিট গঠন করা হয়েছে এটি ঢাবি প্রযুক্তি ইউনিট নামে পরিচিত। প্রযুক্তি ইউনিট ঢাকা বিশ্ববিদ্যালয়ের সরাসরি কোনো এডমিশন ইউনিট নয় অর্থাৎ এই কলেজগুলো নিয়ন্ত্রণ করে ঢাকা বিশ্ববিদ্যালয় তবে ভর্তির পরবর্তী সময়ে সম্পূর্ণ কার্যক্রম কলেজগুলো নিজ দায়িত্বে তাদের ক্যাম্পাসে পালন করব। এবং সর্বশেষ সার্টিফিকেট প্রদান করবেন ঢাকা ইউনিভার্সিটি।

অর্থাৎ সহজ ভাষায় বললে প্রযুক্তি ইউনিট হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে 6 টি কলেজ নিয়ে গঠিত বিশেষ একটি ইউনিট। যাদের ভর্তি প্রক্রিয়া বিশ্ববিদ্যালয়ের নিয়ন্ত্রণ করে তবে ভর্তি পরবর্তী সকল কার্যক্রম কলেজের নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

ঢাবি প্রযুক্তি ইউনিট আসন সংখ্যা

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিট এ 6 টি কলেজে সর্বমোট 1455 টি আসন রয়েছে। এই 6 টি কলেজ সম্পূর্ণ আলাদা আলাদা লোকেশনে অবস্থিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শুধুমাত্র ভর্তি কার্যক্রম পরিচালনা করে এবং সার্টিফিকেট প্রদান করে থাকে।

নিচে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিট এর 6 টি আলাদা আলাদা কলেজের সাবজেক্ট গুলোর তালিকা আকারে দেখার চেষ্টা করব।

ঢাবি প্রযুক্তি ইউনিট এর কলেজ সমূহ

যেমনটা আমরা বলেছিলাম ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিট এর 6টি ইঞ্জিনিয়ারিং কলেজ রয়েছে। এই পর্যায়ে আমরা 6 টি কলেজের তালিকা দেখার চেষ্টা করব

  1. ময়মনসিং ইঞ্জিনিয়ারিং কলেজ
  2. ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ
  3. বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ
  4. ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ
  5. শ্যামলী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ
  6. কে এম হুমায়ুন কবির ইঞ্জিনিয়ারিং কলেজ

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিটের সাবজেক্ট সমূহ

এই পর্যায়ে আমরা 6 টি আলাদা আলাদা ইঞ্জিনিয়ারিং কলেজের সাবজেক্ট গুলো এক নজরে দেখে নেয়া চেষ্টা করব।

ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজ সাবজেক্ট সমূহ

  1. ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং
  2. বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং
  3. বিএসসি ইন কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং

ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ বিষয় সমূহ

  1. বিএসসি ইন ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং
  2. বিএসসি ইন কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং

বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ সাবজেক্ট সমূহ

  1. ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং
  2. সিভিল ইঞ্জিনিয়ারিং

ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ

  1. টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং
  2. ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং
  3. ফ্যাশন ডিজাইন এন্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং
  4. ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং
  5. কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং

শ্যামলী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ

  1. টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ফ্যাশন ডিজাইন এন্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং
  2. ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং
  3. কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং

কে এম হুমায়ুন কবির ইঞ্জিনিয়ারিং কলেজ

  1. সিভিল ইঞ্জিনিয়ারিং
  2. কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং

ঢাবি প্রযুক্তি ইউনিট এর সবচেয়ে ভালো কলেজ কোনটি

ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ কে ঢাবি প্রযুক্তি ইউনিট এর সবচেয়ে ভালো কলেজ হিসেবে বিবেচনা করা হয়। তবে আপনার যদি টেক্সটাইল নিয়ে পড়ার ইচ্ছা থাকে সে ক্ষেত্রে শ্যামলী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ ভালো ভালো একটি অংশ হতে পারেন।

তাই কলেজ কোনটা ভালো তা বলার আগে জানতে হবে আপনি কি নিয়ে পড়াশোনা করতে চান। যদি জেনারেল ইঞ্জিনিয়ারিং সাবজেক্ট নিয়ে পড়ার ইচ্ছা থাকে সেক্ষেত্রে ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ সবচেয়ে ভালো হবে।

ঢাবি প্রযুক্তি ইউনিটের আসন সংখ্যা

 ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিট মানবন্টন

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিট এর ভর্তি পরীক্ষা সাধারণত পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও ইংরেজী চারটি বিষয়ের উপর হয়ে থাকে। ভর্তি পরীক্ষায় রসায়ন থেকে 35 নম্বর, পদার্থবিজ্ঞান থেকে 35 পর্ব, গণিত থেকে 35 নম্বর এবং ইংরেজি থেকে পনের নম্বরের প্রশ্ন থাকবে।

এই পরীক্ষায় কোন নেগেটিভ মার্ক নেই অর্থাৎ ভুল উত্তরের জন্য পয়েন্ট কাটা হবে না। যেহেতু কোন নেগেটিভ মার্কিং নেই তাই পরীক্ষার্থীর সবগুলো উত্তর দেয়ার চেষ্টা করা উচিত।

ঢাবি প্রযুক্তি ইউনিট পড়াশোনার খরচ

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিট এর আন্ডারে 6 টি কলেজ ভর্তি কার্যক্রম নিয়ন্ত্রণ এবং সার্টিফিকেট প্রদান করে ঢাবি তাই এর খরচ কিছুটা পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো হয়ে থাকে। সাব্জেক্ট এর উপর নির্ভর করে ভর্তির জন্য ২০ হাজার থেকে ২৫ হাজার টাকা দেয়া লাগে এরপর বছরে ২ টি সেমিস্টারে ৮ হাজার টাকা করে ১৬ হাজার টাকা লাগে। 

এর বাইরে তেমন কোন অতিরিক্ত খরচ নেই ঢাবি প্রযুক্তি ইউনিটে। তবে সাবজেক্ট ও ইঞ্জিনিয়ারিং কলেজ এর উপর নির্ভর করে খরচ কিছুটা কম বা বেশি হতে পারে। আমরা শুধুমাত্র একটি ধারণা দেয়ার চেষ্টা করেছি।

ঢাবি প্রযুক্তি ইউনিট সার্টিফিকেটের মান

ঢাবি প্রযুক্তি ইউনিট এর সার্টিফিকেট এর ফলে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে বিএসসি সার্টিফিকেট এর সমান। তবে সরাসরি বুয়েট, কুয়েট,চুয়েটের মত বিশ্ববিদ্যালয় গুলোর সাথে সরাসরি কম্পেয়ার করা কিছুটা অযৌক্তিক। তবে ঢাবি প্রযুক্তি ইউনিট এর সার্টিফিকেট এর নিজস্ব ভ্যালু আছে এবং এখান থেকে পড়ে দেশে এবং বিদেশে বেশ ভালোরকম চাকরি পাওয়া সম্ভব।

এছাড়াও ঢাবি প্রযুক্তি ইউনিট এর ইঞ্জিনিয়ারিং কলেজ গুলো থেকে পড়াশুনা শেষ করে অন্যান্য পাবলিক ভার্সিটির মত স্কলারশীপ নিয়ে দেশের বাইরে পড়াশোনা করতে যাওয়া সম্ভব। তাই সার্টিফিকেট এর ভ্যালু নিয়ে বেশি চিন্তা না করে রেজাল্ট ভালো করার চেষ্টা করতে হবে।

ঢাবি প্রযুক্তি ইউনিট অফিশিয়াল ওয়েবসাইট

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিট এর ভর্তি সংক্রান্ত সকল তথ্য https://collegeadmission.eis.du.ac.bd/ এই ওয়েবসাইটে পেয়ে যাবেন। ভর্তি বিজ্ঞপ্তি থেকে শুরু করে পরীক্ষার রেজাল্ট দেখায় এবং অনলাইনে আবেদন সবকিছু করা যাবে এই ওয়েবসাইটের মাধ্যমে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিট অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করতে এখানে ক্লিক করুন

ঢাবি প্রযুক্তি ইউনিটের আসন সংখ্যা বিস্তারিত

উপরে আমরা ঢাবি প্রযুক্তি ইউনিটের আসন সংখ্যা নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি আর্টিকেলটি আপনাদের উপকারে এসেছে। যারা ঢাবি প্রযুক্তি ইউনিট নিয়ে ছোটখাটো বিষয়ে বিস্তারিত জানতে চান তাদের জন্য কিছুটা হলেও উপকারে আসবে আর্টিকেলটি।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিট কেন্দ্রিক যেকোন প্রশ্ন মতামত জানার থাকলে এই পোষ্টের কমেন্টে জানাতে পারেন। আমরা দ্রুত সময়ের মধ্যে উত্তর দেয়ার চেষ্টা করব।

আরো পড়ুন –

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment