স্মার্ট কার্ড চেক অনলাইন – smart card status check

স্মার্ট কার্ড চেক অনলাইন

জাতীয় পরিচয় পত্র বর্তমানে বাংলাদেশের শিক্ষা ক্ষেত্র থেকে শুরু করে ব্যক্তি জীবনের সব ক্ষেত্রেই প্রয়োজন হয়। এই জন্ম নিবন্ধন কার্ড বর্তমানে স্মার্ট কার্ড হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। অনেকেই স্মার্ট কার্ড চেক অনলাইন সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য গুগলে সার্চ করে থাকেন। আজকে আমরা স্মার্ট কার্ড চেক অনলাইন সম্পর্কে বিস্তারিত তথ্য এবং স্মার্ট কার্ড সম্পর্কে বিভিন্ন জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

আরো পড়ুন – BDTGame App Download and Earn ৳300000 Monthly

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন

স্মার্ট কার্ড চেক অনলাইন
স্মার্ট কার্ড চেক অনলাইন

 

স্মার্ট কার্ড চেক অনলাইন ভিজিট কিভাবে করতে হয় তা খুব সহজে নিচে উল্লেখ করা হলো-

ধাপ ১ – প্রথমে স্মার্ট কার্ড অনলাইনে চেক করার জন্য ভিজিট করতে হবে https://services.nidw.gov.bd/nid-pub/card-status এই ওয়েবসাইটে

ধাপ ২ – এখন ফরমে জাতীয় পরিচয়পত্রের নাম্বার এবং জন্ম তারিখ লিখতে হবে।

ধাপ ৩ – এরপর একটি সিকিউরিটি ক্যাপচা পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

স্মার্ট কার্ড চেক অনলাইন এর মাধ্যমে জানতে পারবেন আপনার স্মার্ট কার্ড এনআইডি কার্ড টি তৈরি হয়েছে কিনা এবং এটি কোথা থেকে সংগ্রহ করতে হবে।

  • এনআইডি কার্ড স্ট্যাটাস চেক করার সাইটে ভিজিট করুন
  • এনআইডি নাম্বার এবং জন্ম তারিখ লিখুন
  • সিকিউরিটি প্রশ্নের উত্তর লিখুন
  • সাবমিট বাটনে চেপে স্মার্ট কার্ড স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করুন

আরো পড়ুন – ইউনিয়ন গর্ভবতী কার্ড করতে কি কি লাগে ২০২৩

অনলাইনে স্মার্ট কার্ড চেক করার উপায়

স্মার্ট কার্ড অর্থাৎ জাতীয় পরিচয়পত্র স্মার্ট কার্ড হিসেবে তৈরি হয়েছে কিনা তা চেক করার জন্য অনলাইনে এবং এসএমএস এর মাধ্যমে চেক করা যায়। যেকোনো বাংলাদেশী সিম অপারেটর থেকে ফ্রিতে মেসেজ পাঠিয়ে আপনার স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন। স্মার্ট কার্ড অনলাইনে ২ ভাবে চেক করা যায়।

১। এসএমএসের মাধ্যমে

২। ওয়েবসাইট এর মাধ্যমে

ওয়েবসাইটের মাধ্যমে স্মার্ট কার্ড চেক

স্মার্ট কার্ড চেক অনলাইন কম্পিউটার অথবা আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে অনলাইনে চেক করে জানতে পারবেন আপনার স্মার্ট কার্ড তৈরি হয়েছে কিনা। এবং স্মার্ট কার্ড সম্পর্কে বিস্তারিত তথ্য এবং কোথা থেকে এই স্মার্ট কার্ড সম্পন্ন সংগ্রহ করতে হবে সে সম্পর্কে বিস্তারিত তথ্য। অনলাইনে স্মার্ট কার্ড চেক করার উপায় হল-

১। অনলাইন স্মার্ট কার্ড চেক করার জন্য প্রথমে এই ওয়েবসাইটটি ভিজিট করতে হবে।

২। আপনার এনআইডি নাম্বার জন্ম তারিখ এবং ক্যাপচা পূরণ করে সাবমিট করুন।

৩। যাদের আইডি কার্ড এখনো বের হয়নি তারা স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার জন্য ভোটার স্লিপ নাম্বার ব্যবহার করে চেক করতে পারেন।

৪। ফরম নাম্বার ৬৫৪৮৭৬৩৬ হলে ভোটার স্লিপ বা ফর্ম এর নাম্বার এর পূর্বে এন আই ডি S/N নাম্বার এক্সট্রা যুক্ত করে ব্যবহার করতে হবে।

৫। আপনার স্মার্ট কার্ড এর তথ্য কমপ্লিট দেখালে বুঝে নিবেন আপনার স্মার্ট কার্ডটি প্রস্তুত হয়েছে।

৬। আপনার নতুন কিংবা পুরাতন যেকোন আইডি কার্ডের নাম্বার দিয়ে চেক করতে পারবেন ১৭ কিংবা ১৩ সংখ্যা দিয়ে আইডি কার্ড যাচাই করা যায়।

৭। আর যদি ১০ সংখ্যার স্মার্ট এনআইডি নাম্বার দিয়ে অনলাইনে চেক করতে চান তাও পারবেন।

৮। ভোটার আইডি নাম্বার ইনপুট করা হয়ে গেলে পরবর্তী ইনপুট ফিল্ডে এনআইডি অনুসারে জন্ম তারিখ লিখতে হবে। জন্ম তারিখের ঘরের দিন মাস বছর এই ফরমেটে লিখতে হবে। জন্মদিনের ফিল্ডে জন্ম তারিখের পরে জন্মের মাস এবং জন্মের সাল লিখতে হয়।

৯। আইডি কার্ড চেক করার পর ভোটার এলাকা আপনার স্মার্ট কার্ড পেতে কোন নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে সেটি কন্ট্রাক্ট এড্রেসে দেয়া থাকে।

এসএমএস এর মাধ্যমে অনলাইনে স্মার্ট কার্ড চেক

এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ড চেক করার জন্য-

প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে SC<space>NID<space> এনআইডি কার্ডের নাম্বার এবং মেসেজটি পাঠাতে হবে ১০৫ এই নাম্বারে। ফরম নাম্বার বা ভোটার স্লিপ নাম্বার দিয়ে স্মার্ট কার্ড স্ট্যাটাস দেখার জন্য মেসেজ পাঠানোর ফরমেট হল SC <space> F<space> form number <space> জন্ম তারিখ।

এরপর ১০৫ নাম্বারে পাঠিয়ে দিন। এরপর ফিরতি মেসেজের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে আপনার স্মার্ট এনআইডি কার্ডের বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত তথ্য।

ভোটার স্লিপ দিয়ে স্মার্ট কার্ড চেক করার নিয়ম

নতুন ভোটার হওয়ার সময় যে ফর্ম লিখতে হয় সেটিকে ভোটার স্লিপ বলা হয়। সেটি ব্যবহার করে বর্তমানে অনলাইনে এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ড অনলাইনে চেক করা যায়। অনলাইনে চেক করার পদ্ধতি হল প্রথমে ভোটার স্মৃতি স্মার্ট আইডি কার্ড চেক করার জন্য আপনার বাটন ফোন কিংবা স্মার্টফোনের মেসেজ অপশনে চলে যান এরপর SC <space> F<space> form number <space> জন্ম তারিখ লিখে সেন্ড করুন ১০৫ নাম্বারে।

Example –  SC F 9876433542 02-03-1990 send to 105

এই ফর্মেই মেসেজটি লিখে বাংলাদেশ নির্বাচন কমিশনের নাম্বার ওয়ান জিরো ফাইভ এ সেন্ড করতে হবে। এই উদাহরণে ফরম বা স্লিপ নাম্বার হল এবং জন্ম তারিখ হলো ২ ফেব্রুয়ারি ১৯৯০ সাল। এভাবেই ফরমেটে মেসেজ লিখে পাঠালে স্মার্ট কার্ড চেক অনলাইনে সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

এন আই ডি নাম্বার দিয়ে স্মার্ট কার্ড চেক অনলাইন

এনআইডি নাম্বার দিয়ে স্মার্ট কার্ড চেক করার জন্য মোবাইলের মেসেজ পাঠানোর স্থানে লিখতে হবে Example SC NID 8823435465 তারপর নির্বাচন কমিশন এর অফিস নাম্বার ১০৫ এ পাঠিয়ে দিতে হবে। এখানে দশটি যেটা জাতীয় পরিচয় পত্র নাম্বার দেয়া হলো আপনি চাইলে ১৩ সংখ্যার  এই নাম্বার কিংবা ১৭ সংখ্যার পুরাতন আইডি কার্ডের নাম্বার দিতে পারবেন।

স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম

আমরা জানি স্মার্ট কার্ডের মাইক্রোচিপ সংযুক্ত থাকে। তাই আমরা চাইলেও স্মার্ট কার্ড ডাউনলোড কিংবা এইচডি লাগাতে পারবো না। স্মার্ট কার্ড নির্বাচন কমিশন কর্তৃক প্রদান করা হয়ে থাকে তাই অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করার কোন সুযোগ নেই। তবে স্মার্ট কার্ডের নাম্বার সহ জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি ডাউনলোড করে তা প্রিন্ট এবং লিমিনেটিং করে ব্যবহার করা যায়।

স্মার্ট কার্ড হারিয়ে গেলে অথবা নষ্ট হলে করণীয়

অনেক সময় অনেকেরই ভুলবশত স্মার্ট কার্ড হারিয়ে যায় অথবা মানিব্যাগ রাখার ফলে চুরি হয়ে যায়। এরপর অনেকেই বুঝতে পারেন না স্মার্ট কার্ডের জন্য কি করবেন। স্মার্ট কার্ড হারিয়ে গেলে অথবা কোন কারণে নষ্ট হয়ে গেলে স্মার্টকার্ড রিইসু করার জন্য আবেদন করতে হয়। অনলাইনে স্মার্ট কার্ড ইস্যু করার জন্য আবেদন করা যায়। আপনি তাই চাইলে আপনার সংশ্লিষ্ট নির্বাচন কমিশন অফিসে গিয়েও আবেদন করতে পারবেন।

কাদের স্মার্ট কার্ড দেওয়া হয়

বাংলাদেশ নির্বাচন কমিশন প্রত্যেক নাগরিকের হাতেই স্মার্ট এনআইডি কার্ড পৌঁছে দেওয়ার জন্য বিভিন্ন সময় নানা ধরনের উদ্যোগ নিয়েছে। অধিকাংশ বিভাগীয় শহরগুলোতে এবং সিটি কর্পোরেশন এলাকায় স্মার্ট কার্ড আইডি বিতরণের কাজ সম্পন্ন হয়েছে। ২০১৯ সালের পর থেকে যে সকল নতুন জাতীয় পরিচয় পত্র নিবন্ধিত হয়েছে তাদের সরাসরি স্মার্ট কার্ড প্রদান করা হয়েছে ।

এবং যাদের পূর্বে নরমাল এনআইডি কার্ড রয়েছে তারা চাইলে তাদের স্মার্ট কার্ড তুলে নিতে পারবে।

আপনার স্মার্ট কার্ড কিভাবে সংগ্রহ করবেন

যদি আপনার স্মার্ট কার্ড ডেলিভারির জন্য তৈরি হয়ে থাকে তাহলে নির্বাচন কমিশন অর্থাৎ উপজেলা নির্বাচন অফিসে গিয়ে স্মার্ট কার্ড সংগ্রহ করে নিতে পারেন। স্মার্ট কার্ড সংগ্রহ করার জন্য অবশ্যই আপনাকে বায়োমেট্রিক তথ্য প্রদান করতে হবে। নতুন ভোটার হয়ে থাকলে অবশ্যই স্মার্ট কার্ড সংগ্রহ করার জন্য ভোটার স্লিপ সাথে নিয়ে যাবেন।

এছাড়াও নির্বাচন কমিশনের নতুন উদ্যোগে খুব শীঘ্রই এলাকা থেকে স্মার্ট কার্ড বিতরণ কর্মসূচি শুরু হবে। আপনি যদি দেখে থাকেন তাহলে আপনার স্মার্ট কার্ডের ডেলিভারির জন্য প্রস্তুত হলে স্মার্ট কার্ড বিতরণ কর্মসূচি থেকেও আপনার স্মার্ট কার্ডের সংগ্রহ করে নিতে পারেন।

স্মার্ট কার্ড সম্পর্কে প্রশ্ন এবং উত্তর

স্মার্ট কার্ড কমপ্লিট দেখাচ্ছে কিন্তু কার্ড না পাওয়ার কারন কি?

উত্তর- অনলাইন স্মার্ট কার্ড এবং স্ট্যাটাস চেক করার পর কমপ্লিট দেখায়। তাহলে আপনি নতুন ভোটার হল আপনার স্থানীয় নির্বাচন কমিশন অফিস থেকে স্মার্ট এনআইডি কার্ড সংগ্রহ করতে পারবেন। স্মার্ট কার্ড কবে পাব স্মার্ট প্রকল্প নির্বাচন কমিশন প্রতিনিয়ত সবার মাঝে স্মার্ট কার্ড বিতরণের জন্য উদ্যোগ গ্রহণ করেছে। গ্রাম বা ইউনিয়নের লেখা হলে আপনি স্মার্ট কার্ড পেতে সময় লাগতে পারে।

অনলাইনের মাধ্যমে হারানো স্মার্ট কার্ড বের করা যায়?

উত্তর- এখন পর্যন্ত অনলাইনে জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করলে শুধুমাত্র পিডিএফ ফাইল ডাউনলোড করা যায়। যেটি পরবর্তীতে ক্লিন করে ল্যান্ডিং করে ব্যবহার করা যায়। কিন্তু স্মার্ট জাতীয় পরিচয়পত্রে পাওয়ার কোন সুযোগ নেই।

কখন স্মার্ট জাতীয় পরিচয় পত্র বিতরণ করা হবে?

উত্তর – যারা ২০০০ সাল কিংবা তার পরবর্তী সময়ে জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করেছে তাদেরকে লেমিনেটিং করে আইডি কার্ডের বদলে প্রথমে স্মার্ট জাতীয় পরিচয় পত্র বিতরণ করা হয়েছে। বাংলাদেশ নির্বাচন কমিশন উদ্যোগ নিয়েছে যাদের পুরাতন ল্যান্ডিং করা জাতীয় পরিচয় পত্র রয়েছে তাদেরকে ধাপে ধাপে স্মার্ট কার্ড প্রদান করা হবে।

মন্তব্য

আজকে আমরা স্মার্ট কার্ড চেক অনলাইন সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করছি আর্টিকেলটি ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন এবং আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। প্রতিদিন নতুন নতুন সব ইনফরমেশন পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে পারেন।

আরো পড়ুন –

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply