বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম মাদরাসাওয়ারী

বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম 

বেফাক হল বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড এর সংক্ষিপ্ত রূপ। বেফাকের অধীনে বিশ হাজারেরও বেশি কওমি মাদ্রাসা বাংলাদেশে রয়েছে। বাংলাদেশের মাদ্রাসা শিক্ষায় কওমি মাদ্রাসার গুরুত্ব অনস্বীকার্য। বর্তমানে অনেকেই বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে জানার জন্য গুগলে সার্চ দিয়ে থাকেন।

আজকে আমরা বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব এবং বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম সহ বিস্তারিত তথ্য ও উপস্থাপন করার চেষ্টা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে।

আরো পড়ুন – মাদ্রাসা এমপিও নোটিশ কিভাবে দেখে

বেফাক কি?

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ সংক্ষেপে হল বেফাক। বেফাক হল বাংলাদেশের কওমি মাদ্রাসা সমূহের সবচেয়ে বৃহত্তম বোর্ড। এটি বাংলাদেশ কওমি মাদ্রাসার শিক্ষা বোর্ড নামে পরিচিত। এটি ছাড়া বাংলাদেশের কওমি মাদ্রাসা শিক্ষা সমূহের পাঁচটি বোর্ড রয়েছে। ১৯৭৮ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত এর কার্যালয়ের অফিস ছিল জামিয়া আরাবিয়া ইমদাদ উল উলুম ফরিদাবাদ, ঢাকা।

১৯৯৪ থেকে ২০০৬ পর্যন্ত ছিল নয়াপল্টন ঢাকা ১০০০। ২০০৬ সালের মাঝামাঝি সময়ে কাজলা ভাঙ্গা প্লেস যাত্রাবাড়ী, ঢাকা। ২০০৪ এলাকায় জায়গা ক্রয় করে সেখানে বেফাকের কার্যক্রম শুরু করা হয় যা বর্তমানে এখনো চলমান রয়েছে। বেফাক কি তা জানার পর এখন আমরা জানব বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম।

আরো পড়ুন – ঢাকার সেরা মাদ্রাসার তালিকা ও ভর্তির নিয়ম

বেফাক পরীক্ষার রেজাল্ট

বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম জানার পাশাপাশি বেফাক এর রেজাল্ট সম্পর্কে জানা দরকার। বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের অফিশিয়াল ওয়েবসাইট http://wifaqresult.com/ ভিজিট করে তিন ধরনের ফলাফল দেখা যাবে। তার মধ্যে রয়েছে ব্যক্তিগত ফলাফল, মাদ্রাসা ওয়ারী ফলাফল এবং মেধা তালিকা Wifaq result । ওয়েবসাইট টি ভিজিট করে একজন শিক্ষার্থী পরীক্ষার জন্য মারহালা নির্বাচন ও রোল নাম্বার উল্লেখ করে নিজের বেফাক পরীক্ষার রেজাল্ট চেক করতে পারবে।

বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২৩

কওমি মাদ্রাসা কর্তৃক বেফাক রেজাল্ট প্রকাশ করা হয়েছে। বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ৪৫ তম বেফাক পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয়েছে ৩০ এপ্রিল রোজ শনিবার দুপুর ২ টায়। তাই যারা বেফাক পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা অনলাইনের মাধ্যমে খুব সহজেই ঘরে বসে বেফাকুল মাদারিসিল আরাবিয়া অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিজের ব্যক্তিগত ফলাফল দেখতে পারবেন।

ফলাফল জানার জন্য বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম অনুসরন করতে হবে।

আরো পড়ুন – ঢাকার সেরা মাদ্রাসার তালিকা ও ভর্তির নিয়ম

অনলাইনে বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

১। বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম হল সর্বপ্রথম এই লিংকে http://wifaqresult.com/ ভিজিট করুন। বেফাক অফিসিয়াল ওয়েবসাইট হল http://wifaqresult.com/ এই লিঙ্ক এখান থেকে কপি করবেন এবং ওপেন করলেই লিঙ্ক কপি করে নিলেই সরাসরি আপনারা ফলাফল দেখে নেওয়ার পেইজে যেতে পারবেন।

২। এখান থেকে আপনার বেফাক পরীক্ষার সন নির্বাচন করুন অর্থাৎ যেই সালে পরীক্ষা দিয়েছেন সেই সালটি সিলেক্ট করুন।

৩। বেফাক পরীক্ষার মারহালা নির্বাচন করুন অর্থাৎ শ্রেণী বা বিভাগ সিলেক্ট করতে হবে এবং কোন বিষয়ের ফলাফল দেখতে চাচ্ছেন তা নির্বাচন করতে হবে। মারহালাগুলো হলো-

  • তাকমীল রেজাল্ট
  • ফজিলত রেজাল্ট
  • সানাবিয়া উলিয়া রেজাল্ট
  • মুতাওয়াসসিতা রেজাল্ট
  • ইবতেদাইয়া রেজাল্ট
  • হিফজুল কুরআন রেজাল্ট
  • ইল্মুল তাজবিদ ওয়াল কিরাত রেজাল্ট

৪। এবার নিচের দেওয়া ফর্মে আপনার রোল নাম্বার লিখুন। পরীক্ষার্থীর রোল নাম্বার প্রবেশপত্র অনুযায়ী লিখতে হবে।

৫। সব ঘর সঠিকভাবে পূরণ করা শেষ হলে “দাখিল করুন” লেখায় ক্লিক করুন। সবকিছু ঠিকঠাক থাকলে পরবর্তী পেজে পরীক্ষার রেজাল্ট দেখতে পাবেন।

এসএমএস এর মাধ্যমে বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

বেফাক পরীক্ষার ফলাফল পাওয়ার জন্য যে অফিসিয়াল ওয়েবসাইটটি সাধারণত ছাত্র-ছাত্রীরা ব্যবহার করে সেটি অনেক সময় সার্ভার ডাউন হয়ে থাকে। তাই পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়ার পরপরই ওয়েবসাইটে গেলে ফলাফল নাও পেতে পারেন। সবচেয়ে দ্রুত ফলাফলের জন্য এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখে নিতে পারেন।

টেলিটক সিম ব্যবহার করলে খুব দ্রুত এসএমএস পেতে পারেন। অন্য সিম ব্যবহার করে এসএমএস দিলেও এসএমএস গ্রহণযোগ্য হবে। সে ক্ষেত্রে কিছুটা দেরি হতে পারে। মোবাইলে এসএমএস এর মাধ্যমে বেফাক পরীক্ষার ফলাফল দেখার নিয়ম হলো-

BEFAQ<space> মারহালার প্রথম অক্ষর<space> প্রবেশপত্র লিখিত রোল নাম্বার এবং সেন্ড করতে হবে 9933 নম্বরে যে কোন অপারেটর থেকে।

উদাহরণ: BEFAQ T 23657 —–Send 9933

প্রত্যেক মারহেলার প্রথম অক্ষর

তাকমিল/ Takmil- T

ফযিলত/ Fazilat- F

সানাবিয়া/ Sanabia- S

মুতাওয়াসসিতা/ Mutawassitah- M

ইবতেদাইয়া/ Ibtidqiyah I

হিফজুল কুরআন/Hifzul Quran – H

ইল্মুল তাজবিদ ওয়াল কিরাত/Qira -Q

বেফাক পরীক্ষার ব্যক্তিগত ফলাফল দেখার নিয়ম

ব্যক্তিগত ফলাফল দেখে নেওয়ার জন্য শুধুমাত্র পরীক্ষার সাল মারহেলা নির্বাচন এবং পরীক্ষার রোল নাম্বার প্রদান করতে হবে। প্রথমে মারহেলার জন্য অফিশিয়াল ওয়েবসাইট http://wifaqresult.com/ লিংক ব্যবহার করে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর পরীক্ষার সন এবং মারহালা এরপর রোল উল্লেখ করে “দাখিল করুন” লেখায় ক্লিক করুন। ফলাফল দেখা যাবে।

বেফাক পরীক্ষায় পাশ ফেল বিধি

বেফাক পরীক্ষার সাধারণত গড় ৩৩ নাম্বার হলে পাস ধরা হয়। ৩৩ এর নিচে নাম্বার হলে ফেল ধরা হয়। তবে বিশেষ বিষয় অবশ্যই পাস করতে হবে। একটি মেজর বিষয় বা গড় দুটি মে্জর বিষয় ফেল করলে উক্ত পরীক্ষার থেকে ফেল ধরা হবে। ইবতেদায়ী ও তাকমিল পরীক্ষার্থীদেরকে কুরআন তেলাওয়াতে অবশ্যই পাস করতে হবে।

কওমি মাদ্রাসার স্তর সমূহ

কওমি মাদ্রাসায় সাধারণত ছয়টি শিক্ষার স্তর আছে। প্রাইমারি থেকে স্নাতক পর্যন্ত এই স্তরগুলো বিদ্যমান রয়েছে। সর্বনিম্ন স্তর হলো আল-মারহালাতুল ইবতেদাইয়া সর্বোচ্চ স্তর হল আলমারাহমাতুল্লাহ বা দাওরায় হাদিস।

প্রথম স্তর– আল-মারহালাতুল ইবতেদাইয়া অর্থাৎ সরকারি প্রাইমারি ও ইবতেদাইয়া সমমান।

দ্বিতীয় স্তর– আর আল-মারহালাতুল মুতাওয়াসসিতা যা মাধ্যমিক সমমান।

তৃতীয় স্তর- আলমারাহালাতুল সানাাবিয়া। মাধ্যমিক স্তর ও দাখিল সমমান।

চতুর্থ স্তর- আলমারাহালাতুল ছানাবিয়া আল উলিয়াহ। উচ্চমাধ্যমিক ও আলিম সমমান।

পঞ্চমস্তর- আলমারহালাতুল ফজিলত । ডিগ্রী ও ফাজিল সমমান।

ষষ্ঠ স্তর- আল মারহালাতুল তাকমীল বা দাওরায় হাদিস অর্থাৎ মাস্টার্স ডিগ্রী ও কামিল সম্মান।

বেফাক পরিচালকরা এটাকে দুই ভাগ করে। প্রথমত ফরজে আইন তথা বাধ্যতামূলক শিক্ষা দ্বিতীয়ত ফরজে কেফায়া বা উচ্চতর শিক্ষা। তাদের মধ্যে প্রথম অনুযায়ী প্রথম তিনি প্রথম স্তর পড়া ওয়াজিব বাকি স্তর গুলা ফরজে কেফায়া।

কাওমি মাদ্রাসায় পঠিত পাঠ্যপুস্তক

মারহালা তাকমিল

বুখারী শরীফ প্রথম, মুসলিম শরীফ প্রথম, তিরমিজি শরীফ প্রথম খন্ড, আবু দাউদ শরীফ,

মারহালাতুল ফজিলত

মিশকাত শরীফ প্রথম খন্ড, তাফসীরে বাইজাবি স্বরহে আঁকাঈদ, নাসাফি শিরাকে বাতেলা,

আলমারাহালাতুল সানাাবিয়া উলিয়াহ

মুক্তাছারুল মায়াানি প্রথম অংশ, নুরুল আনোয়ার কিতাব উল্লাহ, মাকামাদ,

আল-মারহালাতুন মুতাওয়াসসিতা

নাভেমির পাঞ্জে গাঞ্জো, বা ইলমুস সরফ, রওজাতুল আদব

আলমারহালাতুল ইবতেদাইয়া

নাজিরা, বাংলা, অংক, উর্দু

মারহালাতু হিফজিল কুরআন

তিলাওয়াত, লোয়াদ, তাজবীদ

মারহালাতু ইলমিদ তাজবিদ ওয়াল কিরাত

তারতিল, হদর

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ রেজাল্ট পিডিএফ ডাউনলোড

বেফাক পরীক্ষার ফলাফল প্রকাশের পর অনেকে ব্যক্তিগত ও মারহালা ভিত্তিক ফলাফল বের করে থাকেন। তবে বেশিরভাগ ক্ষেত্রে ছাত্র-ছাত্রীরা তাদের যে মাদ্রাসা ভিত্তিক ফলাফল রয়েছে সেটি বের করতে চায়। যার কারণে মাদ্রাসা কর্তৃপক্ষ এটি অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে পিডিএফ আকারে ফলাফল প্রকাশ করে। যদি এই পিডিএফ ডাউনলোড করতে আগ্রহী হন তাহলে বেফাকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে পিডিএফ অপশন থেকে পিডিএফ লিংক কপি করে সেভ করে। পরবর্তীতে ডাউনলোড করে নিতে পারেন।

বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

মন্তব্য

আজকে আমরা বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম ও বেফাক পরীক্ষার বিস্তারিত তথ্য শেয়ার করার চেষ্টা করেছি। আশা করছি আর্টিকেলটি শিক্ষার্থীদের অনেক ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন এবং আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব

আরো পড়ুন – 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply