এশার নামাজ কয় রাকাত

এশার নামাজ কয় রাকাত

মুসলমানদের দৈনিক পাঁচবার আল্লাহর কাছে নিজেকে সমর্পণ করতে হয়। এই পাঁচ নামাজের নাম হল ফজর, জোহর, আসর, মাগরিব, ইশা। নামাজ পাঁচ ওয়াক্ত হলেও কোন ওয়াক্ত কত রাকাত নামাজ সে সম্পর্কে অনেকেই বিস্তারিত জানেনা। এশার নামাজ কয় রাকাত বা এশার নামাজ সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য অনেকে সার্চ করে থাকেন।

তাই আজকে আমরা এশার নামাজ কয় রাকাত সে সম্পর্কে বিস্তারিত সব নিয়মাবলী আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে।

আরো পড়ুন – সালাতুল হাজত নামাজের নিয়ম, দোয়া ও নিয়ত

এশার নামাজ

এশার নামাজের আরবি হলো সালাতুল এশা। যেহেতু একটি ইসলামী দিন সূর্যাস্তের সময় থেকে শুরু হয় ফলে এশার নামাজ প্রযুক্তিগতভাবে দিনের দ্বিতীয় নামাজ। যদি মধ্যরাত থেকে গণনা করা হয় তাহলে দৈনিক নামাজ গুলোর মধ্যে এটি পঞ্চম। এশার ফরজ চার রাকাত এবং এটি রাতে আদায় করা হয়। মাগরিবের নামাজের সময় অতিবাহিত হওয়ার পরে এশার নামাজের মূলত সময় শুরু হয় এবং রাতের তিন ভাগের একভাগ হওয়ার সময় পর্যন্ত এটি পড়া সর্বোত্তম। তবে সুবহে সাদিকের আগে পর্যন্ত এশার নামাজ পড়া যায়।

এশার নামাজ সম্পর্কে বিস্তারিত তথ্য

এশার ফরজ নামাজ চার রাকাত যা প্রত্যেক মুসলিমকে অবশ্যই পড়তে হবে। ফরজ অংশটি ইমামের নেতৃত্বে জামাতের সাথে আদায় করতে হয়। তবে একান্তই কোন সমস্যা থাকলে নিজে নিজে পড়ে নেওয়া যায়। তবে একা একা পড়ার চাইতে জামাতের সাথে পড়লে বেশি ২৭ গুন বেশি সওয়াব পাওয়া যায়। এশার ফরজ রাকাতের চার রাকাতের পূর্বে চার রাকাত সুন্নত নামাজ রয়েছে।

এটি ঐচ্ছিক নামাজ। যা পড়ার জন্য উৎসাহিত করা হয় এবং সময় থাকলে পড়া উচিত তবে না পড়লে কোন গুনা নেই। ফরজ চার রাকাতের পর দুই রাকাত সুন্নত নামাজ পড়তে হয়। এটাকে বলা হয় সুন্নাতে মুয়াক্কাদা যা নবীজি তার জীবদ্দশায় সব সময় এটি পড়তেন। এরপর কেউ দুই রাকাত নফল নামাজ পড়ে থাকেন। আসলে নফল নামাজ সমূহ নিষিদ্ধ সময় ব্যতীত দিন বা রাতে যে কোন সময় আদায় করা যায়।

এরপরে নামাজ হলো ভিতরের নামাজ। তবে এটার সাথে এশার নামাজের কোন সম্পৃক্ততা নেই। এটা ঘুম থেকে শেষ রাতে উঠে তাহাজ্জুদ নামাজের পরে পড়া উত্তম। তবে যারা ঠিকমতো ঘুম থেকে জাগতে পারে না তাদের জন্য উচিত হবে এশার নামাজের পর পরই পড়ে নেওয়া। হাদিসের মধ্যে রয়েছে ভিতরের নামাজ এক রাকাত তিন রাকাত পাঁচ রাকাত সাত রাকাত পড়া যায়।

মুসাফির অবস্থায় থাকলে ইসলামের বিধান অনুযায়ী ইশার ফরজ চার রাকাত নামাজ কে সংক্ষিপ্ত করে দুই রাকাত করে আদায় করতে হয় এবং এরপর শুধু ভিতরের নামাজটি আদায় করলে এশার নামাজ আদায় হয়ে যায়।

এশার নামাজ কয় রাকাত

এশার নামাজ মোট ১৫ রাকাত। প্রথমে চার রাকাত সুন্নত তারপর চার রাকাত ফরজ। দুই রাকাত সুন্নত দুই রাকাত নফল এবং সবশেষে তিন রাকাত বিতর। কেউ যদি কোনো কারণে ফরজের আগে চার রাকাত সুন্নত পড়তে না পারে তাহলে চার রাকাত ফরজ নামাজ পড়ার পর দুই রাকাত সুন্নত পড়লেই হয়ে যাবে।

এশার নামাজের নিয়ত

সাধারণত অনেক জায়গায় নামাজের জন্য বিভিন্ন নিয়ত দেওয়া থাকে। তবে নামাজের জন্য নির্দিষ্ট কোন নিয়ত নেই। নামাজ শুরু করার আগে মনে মনে নিয়ত করতে হবে কোন ওয়াক্তের কয় রাকাত নামাজ আদায় করবেন। মনে মনে নিয়ত করলেই নিয়ত হয়ে যাবে মুখে কোন কিছু উচ্চারন করাএর দরকার নেই।

এশার নামাজের নিয়ম

চার রাকাত সুন্নত নামাজের নিয়ম প্রথম ওজু করে পাক পবিত্র কিবলা মুখে হয়ে জায়নামাতে দাঁড়াতে হবে। এরপর নিয়ত করে নিতে হবে আল্লাহু আকবার বলে দুহাত কাঠ বরাবর উঠিয়ে বুকে হাত বাধতে হবে। সানা পাঠ করতে হবে। ছানা পাঠের পর সুরা ফাতিহা পাঠ করে সাথে যে কোন একটি সূরা মিলিয়ে পড়তে হবে। এরপর আল্লাহু আকবার বলে রুকুতে যেতে হবে। রুকুতে গিয়ে সুবহানা রাব্বিয়াল আজিম পাঠ করতে হবে তিনবার।

সামিয়াল্লাহু লিমান হামিদা বলির উপর থেকে উঠে রাব্বানা লাকাল হামদ বলে আবার সেজদায় যেতে হবে। এভাবে প্রথম রাকাআত শেষ করে একে নিয়মই দ্বিতীয় রাকাত শেষে বসে তাশাহুদ পাঠ করতে হবে। এরপর আব্দুহু ওয়া রাসুলুহু পর্যন্ত পড়ে আবার উঠে গিয়ে একই নিয়মে বাকি দুই রাকাত পাঠ করতে হবে। এরপর সালাম ফিরিয়ে নামাজ শেষ করতে হবে। একই নিয়মে চার রাকাত ফরজ নামাজ এবং দুই রাকাত সুন্নত নামাজ আদায় করতে হবে।

এশার নামাজের ফজিলত

এশার নামাজের অনেক ফযিলত সম্পর্কে কুরআন এবং হাদিসের বর্ণনা পাওয়া গেছে। এ সম্পর্কে বলা হয়েছে যে-

  • জামাতের সাথে এশার নামাজ আদায়কারিকে অর্ধেক রাত নফল নামাজ আদায়ের সওয়াব দেয়া হয়
  • এশা এবং ফজরের নামাজের সময় মানুষ বেশি উদাসীন থাকে তাই তখন তারা তার পরিবারকে সময় দেয় এবং বিশ্রাম নেয় এসব ত্যাগ করে এশার নামাজ আদায় করতে হয়। তাই এ সময় নামাজ আল্লাহ তায়ালার নিকট অধিক প্রিয়।
  • এশার নামাজ আদায়কারীকে আল্লাহ তায়ালা জান্নাতের সুসংবাদ দিয়েছেন
  • এশার নামাজ আদায় করলে বান্দার রিজিকে বরকত আসে
  • নিয়মিত এশার নামাজ আদায় কারী আল্লাহতালা বিপদ আপদ থেকে মুক্তি দেন
  • সর্বোপের এশার নামাজ আদায়কারী ব্যক্তিকে আল্লাহর নিয়ামতের ভাগীদার হন
  • এশার সালাত আদায় করলে শান্তি এবং নিরাপদে ঘুম হয়

এশার নামাজের পর দোয়া

প্রত্যেক নামাজের পর নির্দিষ্ট কিছু দোয়া পাঠ করতে হয় বা আমল করতে হয়। এতে নামাজ পরিপূর্ণভাবে শুদ্ধভাবে আল্লাহর দরবারে কবুল হয় এবং অনেক নেকিও লাভ করা যায়।

১। এশার ফরজ নামাজের পর উপরের দিকে তাকিয়ে আল্লাহু আকবার বলে কিংবা আস্তাগফিরুল্লাহ পড়ে নিচের দোয়াটি পাঠ করা উত্তম-

“আল্লাহুম্মা আমতা সালামু ওয়া মিনকাস সালাতুত তাবারাক্তায়া জালজালায়ি অয়াল ইকরাম”

২। এরপর পড়তে হবে-

‘লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকালাহু লাহুল মুলকু ওয়ালা হুল হামদু ওয়া হুয়া আলা কুল্লি সাইন কাদির আল্লাহুম্মা লা মানিয়া লিমা আতাইতা ওয়ালা মুতিয়া লিমা মানাতা ওয়ালা ইয়ান ভাউসাল তু জাদ্দি মিন কাল জাদু।

নবী করীম সাল্লাল্লাহু সালাম নিজে এই আমলটি করতেন।

৩। এশার ফরজের পর আয়াতুল কুরসি পাট করা উত্তম। নবী সাল্লাল্লাহু আলাইহিস ইসলাম নিজেই আমলটি করতেন এবং সবাইকে করার আদেশ দিয়েছেন। তিনি বলেছেন আমলের মাধ্যমে আমলকারী জান্নাতে প্রবেশের পথে মৃত্যু ছাড়া আর কোন বাধা থাকবে না।

৪। এশার নামাজের পর ৩৩ বার সুবহানাল্লাহ ৩৩ বার আলহামদুলিল্লাহ এবং ৩৩ বার আল্লাহু আকবার পাঠ করা ভালো এতে করে আমল কারী নেকির পাল্লা ভারী হয়।

৫। এশার নামাজের পর দশবার দরুদ শরীফ পাঠ করলে পাঠকারি কেয়ামতের দিন রাসূল সাল্লাল্লাহু সালামের শাফায়াত লাভ করবে।

.৬।হুয়াল্লাতি ফুল খাবির এই তাজবি এশার নামাজের পর পাঠ করা উত্তম।

৭। এশার নামাজের পর সূরা মূলক প্রতিদিন পাঠ করলে অনেক ভালো ফজিলত পাওয়া যায়। নবী করীম সাল্লাল্লাহু সালাম সূরা মূলক পাঠ করা ছাড়া ঘুমাতেন না।

৮। এশার নামাজের পর আল্লাহুম্মা আজিরনি মিনান্নার এই দোয়াটি পাঠ করলে জাহান্নামের আগুন থেকে মুক্তি পাওয়া যায়।

এশার নামাজ কয় রাকাত

এশার নামাজ কয় রাকাত

আজকে আমরা এশার নামাজ কয় রাকাত সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি এবং এশার নামাজ এর ফজিলত সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেছি। আশা করছি এশার নামাজ কয় রাকাত এটি ভালো ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন। এবং আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। প্রতিদিন নতুন নতুন সব আপডেট ইনফরমেশন পেতে আমাদের ওয়েবসাইটটি বুক মার্ক করে রাখতে পারেন।

আরো পড়ুন – 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply