অনলাইনে ই নামজারি যাচাই ও ই নামজারি আবেদন নিয়ম

ই নামজারি যাচাই 

বর্তমান সময়ে ভূমি অফিসগুলোতে গ্রাহকদের নানা ধরনের সমস্যার মুখোমুখি হতে হয়। আবার অনেক সময় ভূমি অফিসগুলো দূরে হওয়ার ফলে গ্রাহকরা সেবা নিতে বা জমি সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য অফিসগুলোতে যেতে পারে না। তাই ভূমি অফিসগুলোতে গ্রাহকদের নানা ধরনের সেবা নিতে যেন ভূমি অফিস বা সংশ্লিষ্ট দফতারে ছুটাছুটি করতে না হয় সেজন্যই ই নামজারি সেবা চালু করা হয়েছে।

তবে অনেকেই অনলাইনে ই নামজারি যাচাই ও ই নামজারি আবেদন নিয়ম সম্পর্কে সঠিক তথ্য জানেনা। আজকে আমরা তাদের জন্যই অনলাইনে ই নামজারি যাচাই এবং ই নামজারি আবেদন নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে।

আরো পড়ুন – অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম আবেদন

ই নামজারি কি?

ভূমি অফিসগুলোতে গ্রাহকদের নানা ধরনের সেবা নিতে যেন ভূমি অফিস বা ভূমি অফিস সংশ্লিষ্ট দপ্তর গুলোতে গিয়ে বারবার ঝামেলা পোহাতে না হয় সে জন্য এই মন্ত্রণালয়ের অধীনে বেশ কয়েকটি সেবার অনলাইনে আবেদনের সুযোগ চালু করা হয়েছে। সে অনুযায়ী পহেলা অক্টোবর ২০২২ ভূমির নামজারির সব কাজ সম্পন্ন হবে অনলাইনে। যেটাকে বলা হচ্ছে ই নামজারি।

ই নামজারি করা কখন প্রয়োজন

  • ভূমি মালিকের মৃত্যুর কারণে উত্তরাধিকারদের নাম সরকারি রেকর্ডে রেকর্ড ভুক্ত করতে
  • জমি বিক্রি, জমিদান, হেবা, ওয়াকফ, অধিগ্রহণ, নিলাম ক্রম, বন্দোবস্ত ও ইত্যাদি সূত্রে হস্তান্তর হলে নতুন ভূমি মালিকের নামে রেকর্ডভুক্ত করতে হয়।
  • দেওয়ানী বা সিভিল কোর্টের রায় বা ডিক্রি মাধ্যমে মালিকানা লাভ করলে সে রায় মোতাবেক নামজারির আবেদন করা যায়

ই নামজারি আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র

  • মূল আবেদন ফরম
  • এক কপি পাসপোর্ট সাইজের ছবি
  • সর্বশেষ খতিয়ান অর্থাৎ যার নিকট হতে জমি ক্রয় করেছেন বা উত্তরাধিকার সূত্রে পেয়েছেন তার খতিয়ান
  • বিশ টাকা মূল্যের কোড সি
  • ওয়ারির সূত্রের মালিকানা লাভ করলে অনধিক তিন মাসের মধ্যে সুকৃত মৌল আর ই সনদ
  • জাতীয় পরিচয় পত্র/ পাসপোর্ট বা জাতীয়তা সনদ
  • ক্রয় সূত্রে মালিক হলেন দলিলের সার্টিফাইড ফটোকপি
  • দলিলের ফটোকপি অর্থাৎ একাধিকবার উক্ত জমি ক্রয় বিক্রয় হয়ে থাকলে সর্বশেষ যার নামে খতিয়ান হয়েছে তারপর থেকে সকল দলিলের কপি প্রয়োজন হবে।
  • চলতি বঙ্গাব্দ অর্থাৎ বাংলা সনের ধার্যকৃত ভূমি উন্নয়ন কর বা খাজনা রশিদ
  • আদালয়ের রায়ের বিক্রয়ের মাধ্যমে জমির মালিকানা লাভ করলেও উক্ত রায় সার্টিফাইড ফটোকপি

অনলাইনে ই নামজারি আবেদন নিয়ম

ই নামজারি যাচাই
ই নামজারি যাচাই

নির্ভুলভাবে ফরম পূরণ এবং সঠিক তথ্য প্রদানের ফলে ই নাম জারি আবেদন নিষ্পত্তি সহজ তর হয়। বিভিন্ন ভুল বা তথ্যের গড় মিলের কারণে ই নাম জারি আবেদন না মঞ্জুর হয়ে থাকে। ই নামজারি যাচাই এর আগে ই নামজারির জন্য কিভাবে আবেদন করতে হয় তা জানা দরকার। আবেদনকারীকে ই নাম জারি করার নিয়ম ভালোভাবে বুঝে সঠিকভাবে পূর্ব প্রস্তুতি গ্রহণের জন্য অনুরোধ করা হল-

১। নামজারী আবেদনের জন্য প্রথমে আপনাকে https://mutation.land.gov.bd/application-request এই ওয়েবসাইটে প্রবেশ করে নামজারি আবেদন নামক অংশ দেখা যাবে। সে লেখায় ক্লিক করে আবেদন ফরম পূরণ করতে হবে।

২। আবেদন ফরমের প্রথমে ই নামজারির জন্য আবেদিত জমিটি আপনি ক্রয়, ওয়ারিশ, হেবা, বিক্রি, নিলাম, বন্দোবস্ত কোন সূত্রে পেয়েছেন তা চিহ্নিত করতে হবে।

৩। এখানে উল্লেখ্য যে ভূমি মন্ত্রণালয় ইতিমধ্যে অনলাইনে ক্রয় সূত্রে নামক আবেদন ফরমটি্তে আরো তথ্য সমৃদ্ধ করেছে। তাই ক্রয় সূত্রে সিলেক্ট করলে আপনার সামনে নতুন একটি ফরম আসবে। এটাতে আপনার কিছু অতিরিক্ত তথ্য যোগ করতে হবে। ক্রয় সূত্র ছাড়া অন্যান্য সূত্রের ক্ষেত্রে আগের ফর্মটি চলমান রয়েছে।

৪। এবার জমির তথ্য অংশে আপনি ক্রমান্বয়ে বিভাগ, জেলা, উপজেলা সিলেক্ট করার পর মৌজা সিলেক্ট করবেন। মৌজার দীর্ঘ তালিকা থেকে আপনার মৌজাটি খুজে পেতে মৌজার নাম ও জেএল নম্বর স্মরণ রাখবেন।

৫। একটি নামজারি আবেদন শুধুমাত্র একটি মৌজার জমির মধ্যে সীমাবদ্ধ। অর্জিত জমি একাধিক মৌজায় হলে প্রতিটি মৌজার জমি নামজারির জন্য পৃথক পৃথক আবেদন করতে হবে।

অনলাইনে ই নামজারির আবেদন ফি

অনলাইনে ই নামজারি আবেদন দাখিলের সময় আবেদন ফি ২০ টাকা ও নোটিশ জারি ফি ৫0 টাকা মোট ৭০ টাকা শুধুমাত্র অনলাইনে পরিশোধ করতে হবে। এজন্য নগদ, রকেট, বিকাশ, উপায়, ভিসা কার্ড, মাস্টার কার্ড সহ অন্যান্য ডিজিটাল লেনদেনের ব্যবস্থা রয়েছে। আবেদন হয়ে গেলে আবেদন নম্বর সহ যে পেজ আসবে সে পেজে আবেদন ও নোটিস একত্রে ৭০ টাকা অনলাইনে জমা করার জন্য মোবাইল ওয়ালেট কিংবা ইন্টারনেট ব্যাংকিং থেকে সুবিধা জনক একটি অপশনে ক্লিক করে অগ্রসর বাটন ক্লিক করে নির্দেশনা অনুসরণ করে আপনি নগদ, বিকাশ সহ বিভিন্ন মাধ্যমে পেমেন্ট করার সুযোগ পাবেন।

পেমেন্ট হবার পর আবেদন নম্বরসহ পেমেন্ট কনফার্মেশন একটি মেসেজ আসবে। এই মেসেজের নিচে থাকা পেমেন্ট রিসিভড বাটনে ক্লিক করলে টাকা জমা রিসিপ্ট পাবেন। এটা প্রিন্ট করে নিতে পারবেন তাছাড়া মেসেজের নিচে থাকা আবেদন প্রিন্ট বাটন চেপে আবেদনটি প্রিন্ট করতে বা পিডিএফ কপি সংরক্ষণ করে নিতে পারেন। ই নামজারি যাচাই করতে পেমেন্ট স্লিপ লাগতে পারে।

অনলাইনে ই নামজারি আবেদন ফরম পূরণ করার ক্ষেত্রে জরুরী বিষয়

  • জমি খারিজ বা অনলাইনে এই নামজারি আবেদন করার ক্ষেত্রে কিছু বিষয় জানা জরুরি। যেমন-
  • আপনি যদি কারো প্রতিনিধি হিসেবে আবেদন করেন তাহলে আবেদনকারীর তথ্য নিচে যে একটি ঘর রয়েছে আবেদনকারী নিজে না হয়ে প্রতিনিধি হলে এখানে ক্লিক করুন ঘরে টিক মার্ক দিন।
  • আপনারা আবেদনটি জরুরি হয়ে থাকলে জরুরি কিনা তে টিক দিন।
  • নথিপত্র আপলোড করার ক্ষেত্রে এক এক করে আপলোড করতে হবে
  • নথিটি আপলোড হলে এটা কি ধরনের নথি ড্রপডাউন মেনু থেকে সিলেক্ট করে দিতে হবে
  • সবকিছু হয়ে গেলে নিচের দাখিল বাটনটি ক্লিক করুন
  • তাহলে আপনার আবেদনটি সাবমিট হবে।
  • আবেদনটি সাবমিট হলে আপনি একটি আইডি নাম্বার পাবেন এই আইডি নাম্বার দিয়ে আবেদনের অবস্থা জানতে পারবেন।

অনলাইনে ই নামজারি যাচাই নিয়ম অনলাইনে

অনলাইনে ই নামজারি আবেদন করলে খুব সহজেই অনলাইনে ই নামজারি যাচাই করতে পারবেন। আপনার আবেদন কি অবস্থায় রয়েছে বা কতদূর অগ্রগতি তা অনলাইনেই জানা যাবে। আবেদনটি বাতিল হয়ে গেলেও কি কি কারণে বাতিল হয়েছে তা আপনাকে জানানো হবে। বর্তমানে আপনার নাম জারি আবেদন ঠিক কি অবস্থায় রয়েছে তা জানার জন্য ই নামজারি ওয়েবসাইটের হোমপেজে যান।

নিচের একটি ফরম আসবে আপনার বিভাগ আবেদন আইডি এবং জাতীয় পরিচয় পত্র এর নাম্বার এবং নিচের ঘরে পাশের শর্তমত যোগফল বা বিয়োগফল লিখুন। এরপর সার্চ করলে আপনার আবেদনটি সর্বশেষ অবস্থা জানা যাবে। তবে সাধারণত ভূমি নামজারি প্রক্রিয়া ২৮ দিনে নিষ্পত্তি করা হয়ে থাকে।

পরামর্শ

ই নামজারি যাচাই বা ই নামজারির যা কোন বিষয়ে যে কোন অনিয়ম হলে বা যেকোনো তথ্য জানতে কল সেন্টারে ফোন করে জানতে পারেন। তাদের কল সেন্টারের নাম্বার ১২২। এ নাম্বারে ফোন করে এবং ঠিকানার ওয়েবসাইটে অভিযোগ করলেই তারা সেসব সমস্যার সমাধান করে দিবে।

ই নামজারি যাচাই

ই নামজারি যাচাই

আজকে আমরা অনলাইনে ই নামজারি যাচাই সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি ই নামজারি যাচাই আর্টিকেলটি ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলি সাথে শেয়ার করতে পারেন এবং আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আরো পড়ুন – 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply