রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা 2022 | রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা 2022

অবশেষে ঘোষনা করা হলো রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি। আপনারা যারা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দিতে চান তাদের জন্য আজকের আর্টিকেলটি খুব উপকারি হবে। কারন আজকের আর্টিকেলে আমরা জানবো সকল রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ও আবেদনের তারিখ। চলুন তাহলে কথা না বাড়িয়ে দেখে ২০২২ সালের রাজশাহী বিশ্ববিদ্যালয় সার্কুলার।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

প্রতিবারের মত এবার ও রাজশাহী বিশ্ববিদ্যালয় নূন্যতম কিছু শর্ত দিয়েছে আবেদনের জন্য। অর্থাৎ একজন শিক্ষার্থী এই শর্তগুলো পুরন করতে না পারলে সে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবেদনের যোগ্যতা অর্জন করতে পারবে না। তবে এই শর্ত বিভিন্ন গ্রুপের ছাত্রদের জন্য ভিন্ন। তাই আপনি যদি ২০২২ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে চান তাহলে অবশ্যই আপনার গ্রুপ অনুযায়ী ভর্তি পরীক্ষার নূন্যতম যোগ্যতা চেক করে নেয়া উচিৎ। চিলুন দেখে নেই বিভিন্ন গ্রুপ অনুযায়ী ভর্তির নুন্যতম যোগ্যতা।

প্রাথমিক আবেদন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২২ সালে চূড়ান্ত ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সিস্টেম দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে কিছুটা ভিন্ন। এখানে আপনাকে প্রথমে প্রাথমিক আবেদন করতে হবে। প্রাথমিক আবেদনের তালিকা থেকে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থি চূড়ান্ত আবেদন করতে পারবেন।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক আবেদন শুরু হবে ২৫ মে- ৯ জুন। তাই আপনি যদি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে চান অবশ্যই আপনাকে এই নির্দিষ্ট তারিখের মধ্যে প্রাথমিক আবেদন সেরে ফেলতে হবে। অন্যথায় আপনি পরীক্ষাইয় অংশ নিতে পারবেন না।

প্রাথমিক আবেদনের খরচ

প্রাথমিক আবেদনের জন্য একজন শিক্ষার্থীকে খরচ করতে হবে ৫৫ টাকা। অর্থাৎ মাত্র ৫৫ টাকা খরচ করে আপনি প্রাথমিক আবেদন করে ফেলতে পারবেন। এরপর চূড়ান্ত আবেদনের জন্য সিলেক্ট হলে পূনঃরায় আবেদন করতে হবে।

চূড়ান্ত আবেদনের তারিখ ও খরচ

প্রাথমিক আবেদনের মধ্য থেকে নির্বাচিত হলে একজন শিক্ষার্থী চূড়ান্ত আবেদন করতে পারবে। অর্থাৎ একজন শিক্ষার্থী চূড়ান্ত আবেদনের মাধ্যমেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে। চুড়ান্ত আবেদন চলবে ১৫ জুন -২৮ জুন। এবং চূড়ান্ত আবেদনের ফি ১১০০ টাকা। অর্থাৎ চূড়ান্ত আবেদনের জন্য একজন শিক্ষার্থীকে ১১০০ টাকা করে ফি দিতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা তারিখ

প্রাথমিক আবেদন ও আবেদনের নূন্যতম যোগ্যতা জানার পর এখন আমরা জানবো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা তারিখ সম্পর্কে। যেহেতু ভিন্ন ভিন্ন ভিভাগের জন্য পরিক্ষার তাইখ ও ভিন্ন ভিন্ন তাই আপনি যদি ২০২২ সালে রাজশাহী বিশ্ববদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে চান তাহলে অবশ্যই আপনাকে আপনার ভিভাগ অনুযায়ী পরীক্ষার তারিখ জানতে হবে।

  • বিজ্ঞান বিভাগ (C- ইউনিট): ২৫ জুলাই,
  • মানবিক বিভাগ (A- ইউনিট ): ২৬ জুলাই
  • বাণিজ‍্য বিভাগ (B- ইউনিট): ২৭ জুলাই

কতজন শীক্ষার্থী পরীক্ষা দিতে পারবে?

প্রাথমিক ও চূড়ান্ত আবেদনের মাধ্যমে প্রতি ইউনিটে পরীক্ষার জন্য সর্বমোট ৭২,০০০ জনকে সিলেক্ট করা হবে। অর্থাৎ প্রতি ইউনিট সর্বমোট ৭২,০০০ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসতে পারবে। পরীক্ষা হবে মোট চার শিফটে। প্রতি শিফটে ১৮,০০০ শিক্ষার্থী পরীক্ষায় বসবে।

মোট ইউনিট সংখ্যা

রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২২ সালে মোট ৩ টা ইউনিটে ভর্তী পরীক্ষা হবে। অর্থাৎ মানবিক বিভাগ, বাণিজ্য বিভাগ ও বিজ্ঞান বিভাগের ছাত্ররা সর্বমোট ৩ টা ইউনিটে পরীক্ষা দিবে। চলুন দেখে নেয়া যাক কোন গ্রুপের ছাত্ররা এবার কোন ইউনিটের আন্ডারে পরীক্ষা দিবে।

  • মানবিক বিভাগ: A ইউনিট
  • বাণিজ‍্য বিভাগ: B ইউনিট
  • বিজ্ঞান বিভাগ: C ইউনিট

বিজ্ঞান বিভাগ: 8.00 out of 10.00 অর্থাৎ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সহকারে আপনার জিপিয়ে ১০ এ কমপক্ষে ৮ থাকতে হবে। এক্ষেতে ধরে নেয়া যাক আপনার মাধ্যমিকে রেজাল্ট খারাপ ছিলো আপনি ৩.০০ পেয়েছিলেন এবং উচ্চমাধ্যমিকে জিপিএ ৫.০০ পেয়েছেন। তাহলেও আপনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবেদনের জন্য সিলেক্ট হবেন কারন আপনার মোট জিপিএ ৮ আছে।

মানবিক বিভাগ : 7.00 out of 10.00 অর্থাৎ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সহকারে আপনার জিপিয়ে ১০.০০ এ কমপক্ষে ৭.০০ থাকতে হবে।

বাণিজ্য বিভাগ: 7.50 out of 10.00 অর্থাৎ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সহকারে আপনার জিপিয়ে ১০.০০ এ কমপক্ষে ৭.৫০ থাকতে হবে।

পরীক্ষার মান বন্টন

এখন আমরা দেখবো সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২০২২ এর মানবন্টন কেমন হবে। পরীক্ষা হবে সর্বমোট ১০০ নম্বরের। MCQ থাকবে ৮০ টি।আর কোন রিটেন থাকবে না। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। নেগেটিভ মার্ক ০.২০। পাস মার্ক ৪০।

রাজশাহী বিশ্ববিদ্যালয় সেকেন্ড টাইম

২০২২ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা যারা দিবেন  তাদের জন্য সুখবর। ২০২১-২২ সেশনে রাবিতে থাকছে সেকেন্ড টাইম।

গত ৩১ মার্চ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে আয়োজিত ভর্তি পরীক্ষা উপ-কমিটির মিটিং শেষে এ তথ্য নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয় কলা অনুষদের ডীন অধ্যাপক ড. ফজলুল হক। ড. ফজলুল হক বলেন, ২০২১-২২ সেশনের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা য় সেকেন্ড টাইম পরীক্ষা দেয়ার সুযোগ থাকছে। ভর্তি পরীক্ষায় ৩ টি ইউনিট থাকবে এবং প্রতি ইউনিটে ৪ টা শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শেষ কথাঃ

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা যুদ্ধের চেয়ে কম কিছু নয়। ২০২২ সালে যারা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দিবেন তারা সহ দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে যারা এবার ভর্তি পরীক্ষা দিবে তাদের জন্য শুভ কামনা। আর আমরা আমাদের ব্লগের মাধ্যমে ভর্তি পরীক্ষা কেদ্রিক সকল তথ্য দেয়ার সর্বোচ্চ চেষ্টা করবো ইনশা আল্লাহ। সবার জন্য শুভ কামনা।

আরো পড়ুনঃ

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment