দেখে নিন পড়ালেখা মনে রাখার সহজ কয়েকটি উপায় । পড়া বোঝার সহজ উপায়

পড়ালেখা মনে রাখার উপায়

আসসালামু আলাইকুম। বর্তমাননে ইন্টারনেট ও স্মার্টফোনের যুগে আমাদের দেশের ছাত্রদের পড়ার প্রতি আগ্রহ পুর্বের যেকোন সময়ের তুলনায় অনেক কম। তাছাড়া পড়াশুনায় সঠিকভাবে না করার কারনে পড়ালেখা মনে রাখাও তাদের জন্য কষ্ট হয়ে যাচ্ছা। আজকে আমরা জানবো পড়ালেখা মনে রাখার উপায়। আশা করছি আমাদের উল্লেখ করা পড়ালেখা মনে রাখার উপায় গুলো ফলো করলে কিছুটা হলেও সহজ হবে পড়াশুনা মুখস্থ রাখতে। চলুন তাহলে পড়ালেখা মনে রাখার উপায় নিয়ে আলোচনা করা যাক।

দেখে নিন পড়ালেখা মনে রাখার সহজ কয়েকটি উপায়

দেখে নিন পড়ালেখা মনে রাখার সহজ কয়েকটি উপায়

কেমন হবে যদি আপনি কোন টপিকে একবার পড়েই সারা জীবন মনে রাখতে পারেন একবার কোন টপিকে পড়েই যদি আপনি সেটিকে সারা জীবন মনে রাখতে পারতেন তাহলে কেমন হতো নিশ্চয়ই ভাল হত তাইনা আজকের এই ব্লগটি শুধুমাত্র ছাত্রদের  জন্য ডেডিকেটেড। আজ এই ব্লগটি আপনার লাইফকে একেবারেই চেঞ্জ করে দেবে

আমরা মূলত পড়ালেখা মনে রাখার উপায় দুটি পয়েন্টে ব্যাখ্যা করেছি আশা করা যায় এই দুটি পয়েন্ট ভালোভাবে ফলো করলে যেকেউ পূর্বের তুলনার তাই পড়া মনে রাখার ক্ষমতা বৃদ্ধি করতে পারবেন। তবে এটা শুধু একদিনের কোন বিষয় নয়। দীর্ঘ দিন ধরে পড়ালেখা মনে রাখার উপায় প্র্যাক্টিস করার পরা পরিপূর্ন ভাবে এর সুফল পাবেন।

দেখে নিন পড়ালেখা মনে রাখার সহজ কয়েকটি উপায়

তাই না যখন আপনি কোন মুভি দেখেন তো সেই মুভি দেখার পর বহুদিন পর্যন্ত আপনার সেটা মনে থাকে একজন সুন্দর কোন ব্যক্তিকে একবার দেখলেই বহুদিন পর্যন্ত আপনার তার মুক্তিকে মনে থাকে তাই না তো আপনার ব্রেইন বা আপনার মস্তিষ্ক কিন্তু আপনাকে এখানে বোকা বানাচ্ছে আপনি তাকে যেটা মনে রাখতে বলছেন সেটাকে সে বারবার ভুলে যাচ্ছে আর যে জিনিসটাকে তার ভালো লাগছে সেই জিনিসটি গেছে সারা জীবন মনে রাখছে একবার ভেবে দেখুন যে ব্রেন পাওয়ার যদি আপনার লাইফের প্রতিটি ফিল্ডেই ব্যবহার হতো তাহলে কেমন হতো যদি আপনি একবার কোন টপিকে পড়ে কোন সাল কোন কেমিক্যাল রিঅ্যাকশন এর ফর্মুলা করে যদি সারাজীবন সেটিকে মনে রাখতে পারতেন তাহলে কেমন হত তো আগে যে এক্সাম্পল গুলিকে আমরা জানলাম সেখানে এই বিষয়টি একেবারেই পরিষ্কার যে যে জিনিস গুলি কি আমাদের ভালো লাগে বাজে জিনিস গুলি কি আমাদের ব্রেইন মেনে নিচ্ছে যেগুলি ভালো জিনিস এগুলিতে কিছু স্পেশাল রয়েছে এগুলো ইন্টারেস্টেড রয়েছে সেই জিনিষগুলি আমাদের সারা জীবন মনে
একে যায় অর্থাৎ মোট কথা হল ইন্টারেস্ট অর্থাৎ যেখানে আমাদের ব্রেনের ইন্টারেস্ট রয়েছে সেই কাজকে আমাদের ব্রেইন সারাজীবন মনে রাখে এই কাজগুলোকে ইন্সট্যান্টলি পার্মানেন্ট স্টোরিজ স্টোর করে নাই।

তো প্রথম যে পয়েন্ট থেকে আমরা বুঝলাম সেটা হল ইন্টারেস্ট যদি আপনি পড়াশোনা করেন কিন্তু ইন্টারেস্ট নেই যদি আপনি কোন কাজ করেন কিন্তু ইন্টারেস্ট নেই আপনি জোর করে করছেন কারণ বাড়ির লোক করতে বলেছে ফেল হয়ে যাব ইন্টারেস্ট নেই কিন্তু তবুও যদি আপনি সেই কাজকে করেন পড়াশোনা করেন তো জেনে রাখুন যে একবার নয় দশ বারো নয় 100 বার পরেও সেই পোড়া আপনার মনে থাকবেনা। ডোন্ট মাইন্ড এর পরিবর্তে যদি কোন মেয়ে আপনাকে তার ফোন নাম্বার দেয় বা আপনার বন্ধু যদি আপনাকে কোন সিক্রেট কথা বলে দেয় এই সিচুয়েশনে আপনার ব্রেন পাওয়ার মধ্যে চলে আসে টেন ডিজিট সেই নম্বরই হোক বা বন্ধুর সিক্রেট ই হোক না কেন যেমন করেই হোক আপনার ব্রেন সেটিকে মনে রেখে দেবে থাকুক বা না থাকুক পেপার থাকুক বা না থাকুক না কেন আপনার ব্রেইন খুব ভালোভাবে সেই নাম্বারটি কে মনে
রাখবে।

জাস্ট এক্সামপল দিলাম আমি আর এটা শুধু ছেলেদের ক্ষেত্রেই অ্যাপ্লিকেবিল নয় ইনসার্ট মেয়েদের ক্ষেত্রেও অ্যাপ্লিকেবিল কোন বিয়ে বাড়িতে বা কোন ফাংশনে যদি কেউ তার হেয়ারস্টাইল কে অ্যাপ্রিশিয়েট করে দেয় এক্ষেত্রে তারা এই ঘটনাটি লং টিমে মনে থাকে কারণ অ্যাপ্রিসিয়েশন সবাইকেই ভালো লাগে যাস্ট এক্সাম্পল দিলাম তো ব্রেনের যে বিষয় ইন্টারেস্ট থাকে এবং ব্রেইনকে যে জিনিস ভালো লাগে সে জিনিস কি আমরা খুব তাড়াতাড়ি মনে রাখতে পারি এবং বহুদিন পর্যন্ত সেই জিনিস আমাদের মনে থাকে আর আপনার পড়াশোনা মনে না থাকার সবথেকে বড় প্রথম কারণ হলো এই ইন্টারেস্ট প্রথম প্রান্তিকে আমরা জেনে নিলাম যে অন্যান্য ইন্টারেস্টেড জিনিসগুলির মতোই পড়াশোনা কেউ ইন্টারেস্টেড বানাতে হবে তাইনা কিন্তু কিভাবে কিভাবে পড়াশোনা কে ইন্টারেস্টেড বানাবো দেখুন যেদিন আপনি আপনার লাইফের একটি গুগলকে ডিসাইড করে নেবেন সেই দিন থেকে সেই গলে পৌঁছানোর জন্য সাহায্য করা প্রতিটি জিনিসই আপনার ইন্টারেস্ট চলে আসবে আর পড়াশোনাই ইন্টারেস্ট না থাকার এটাই হলো সব থেকে বড় কারণ যে আমাদের লক্ষ্য।

টার্গেট ফিক্সড থাকে না এবং আমাদের কনফিডেন্সের অভাব যে আমি লাইফে এটাই আসিফ করবো আর আমি এটা সেভ করেই ছাড়বো একবার আপনি লাইভে এটা ডিসাইড করে নিন যে আপনি পড়াশোনা করে ফিউচার এই কাজটিকে করবেন বাহির ড্রিম থেকে পূরণ করবেন আর একবার ডিসাইড করার পর যখনই পড়তে বসবেন নিজের সেই লক্ষ্য বা ড্রিম এর ব্যাপারে ভাবুন যেটিকে কিনা আপনি পড়াশোনা করে একসেপ্ট করবেন তারপর দেখুন তো যে পড়াশোনা ইন্টারেস্ট আছে কিনা তারপর দেখুন যে পড়াশোনায় মন বসে কিনা তো তাড়াতাড়ি পড়া কি মনে রাখতে পারার প্রথম পাওয়ারফুল টিপি হল ইন্টারেস্ট এরপর দ্বিতীয় পাওয়ারফুল টিভি দেখুন এই ভিডিওটির প্রথম থেকে শুরু করে এখন পর্যন্ত যতগুলো এক্সাম্পল আমি আপনাকে দিলাম সেই সকল এক্সাম্পল গুলির মধ্যে একটি কমন জিনিস ছিল সেই সকল ইভেন্টগুলি সেই সকল মুভমেন্ট গুলি আমাদের চোখের সামনে হয়েছিল তাই না যেমন মুভি দেখা সুন্দর ব্যক্তিকে দেখা অ্যাপ্রিসিয়েশন এই সকল ইভেন্টগুলি আমাদের চোখের সামনে ঘটেছিল অর্থাৎ যে ঘটনা বা বিষয় গুলিকে আমাদের ব্রেইন চোখ দ্বারা দেখে সেই বিষয়ে ঘটনা বা জিনিস গুলি কে আমাদের ব্রেইন ইজিলি মনে রাখতে পারে যে আপনি কোন ভয়ানক একটি ঘটনাকে স্বচক্ষে দেখলেন এক্ষেত্রে সেই ঘটনা কতদিন আপনার মনে থাকবে বা কোন সুন্দর একটি ঘটনা আপনার চোখের সামনে ঘটলো সেই ঘটনাটি কি আপনি কতদিন মনে রাখতে পারবেন সারা জীবন তাই না।

তো ঠিক একই রকম হবে যখন পড়তে বসবেন তখন নিজের ব্রেনে সেই পড়া রেকর্ডিংয়ে সিনক্রিয়েট করুন শুধুমাত্র অনর্গলভাবে না পড়ে বরং সেই পপির একটি মুভি তৈরি করুন সেই মুহূর্তে পড়া হিসেবে আপনি ক্যারেক্টারকে অ্যাড করুন কোন কোন ক্যারেক্টার কি কি করলো সেগুলিকে একটি মুভির সিন এর মত মাইন্ডে ইমাজিন করুন আমি জানি এটা সকল সাবজেক্ট অ্যাপ্লিকেবিল নয় যেমন ম্যাচ কারণ ম্যাচ ফিজিকস এগুলিতে বোঝার ব্যাপার রয়েছে কিন্তু বাকি যে অন্যান্য সাবজেক্টগুলো আপনার রয়েছে সেই সাবজেক্ট গুলিতে আপনি এই ভিজুয়ালাইজেশন টেকনিক এপ্লাই করে ইজিলি আপনার পড়া কি খুব তাড়াতাড়ি এবং বহুদিন পর্যন্ত মনে রাখতে পারবেন।

তো বন্ধু এই দুটি সিম্পল এবং এফেকটিভ মেথড এর মধ্যে থেকে আপনি কোন টেকনিকে আগে থেকেই আপনার পড়াশোনা এপ্লাই করতেন তার নিচে কমেন্ট বক্সে আমাকে অবশ্যই জানাবেন পোস্ট টি ভাল লেগে থাকলে লাইক এবং শেয়ার অবশ্যই করবেন যাতে ইন্টারেস্টিং এবং ইউজফুল নলেজ আপনার প্রিয় ব্যক্তির কাছে পৌঁছায় আপনাদের সঙ্গে আবার দেখা হবে নেক্সট পোস্টে.

আমার আরো অন্যান্য পোস্ট : দেখে নিন ডাবের পানি পান করার উপকারিতা গুলো

 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply