পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

নিজের জমি আছে কিনা সেটা সবচেয়ে বড় প্রমাণ হলো দলিল। তাই যতটুকু জমে আছে তারা অবশ্যই দলিল থাকা প্রয়োজন। তাছাড়া জমির কোন সমস্যা হলে দলিল ব্যবহার করে সেসব সমস্যার সমাধান করা যায়। তাই যদি দলিল না থাকে তাহলে নানা ধরনের সম্মুখীন হতে পারেন। বিভিন্ন ভাবে ট্রাই করে দলিল বের করতে হলে তিন থেকে চার মাস সময় লাগে।

তাই অনেকে মোবাইলে পুরাতন দলিল বের করান করার পদ্ধতি সম্পর্কে জানতে চায়। আজকে আমরা পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে কিভাবে সম্ভব তা তুলে ধরার চেষ্টা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে।

আরো পড়ুন – নবজাতকের টিকার তালিকা ও কখন দিতে হয়?

পুরাতন দলিল কেন প্রয়োজন?

পুরাতন দলিল বা পুরনো জমির দলিল একটি গুরুত্বপূর্ণ ধস্তাভেদ বা জমির ইতিহাস। মালিকানাধীন পূর্ববর্তী তথ্য এবং সম্পত্তির অবস্থান সম্পর্কে জানান দেয় পুরাতন দলিলগুলো। প্রধানত বাণিজ্যিক, আইনগত এবং ঐতিহাসিক কারণে প্রয়োজনীয় হতে পারে। পুরাতন দলিলের মাধ্যমে আইনগত দাবিতে প্রমাণ করা হয় সংশ্লিষ্ট জমির মালিক পূর্বে কে ছিল বা বিভিন্ন সমস্যা।

সীমানা বিভাগের সময় সীমানা প্রমাণ করতে এই দলীল প্রয়োজন হতে পারে। তাছাড়া পুরাতন দলিল জমির ভৌগোলিক পরিবর্তনের সন্ধান করার জন্য প্রয়োজন হতে পারে। যেমন – জমি রাখার, জমির সীমানা পরিবর্তণ এবং পূর্বে অবস্থান সম্পর্কে বিস্তারিত তথ্য।

মোবাইল দিয়ে পুরাতন দলিল বের করার নিয়ম – ১

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে। মোবাইল দিয়ে পুরাতন দলিল বের করার নিয়ম হল-

১। মোবাইল দিয়ে বের করার জন্য প্রথমে আপনার মোবাইল থেকে গুগল ক্রোম ব্রাউজার ওপেন করে নিতে হবে। এরপর ডেস্কটপ ভার্সন করে নিবেন। এরপর গুগলে গিয়ে সার্চ করুন “eporcha”

২। এরপর আপনাকে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। পুরাতন দলিল বের করার এটি অন্যতম স্টেপ।

৩। এখন কার নামে কতটুকু জমি আছে তা জানতে নাম জমির খতিয়ানে প্রবেশ করতে হবে।

৪। এরপর নিচের দিকে গিয়ে এখানে আপনার বিভাগ সিলেক্ট করতে হবে।

৫। আপনি যে জেলায় বসবাস করেন সেই জেলা সিলেক্ট করুন।

৬। এরপর আপনার জেলা সিলেক্ট করা হলে উপজেলা সিলেক্ট করুন।

৭। এখন আপনাকে আপনার মৌজা সিলেক্ট করতে বলা হবে। মৌজা হল একটি প্রশাসনিক ইউনিট যা একটি জেলা বা উপজেলার অন্তর্গত থাকে মোট। মৌজার অন্তর্ভুক্ত থাকা অঞ্চলটি জমি এবং তার মালিক মালিকানাধীনতার নিবন্ধন রেকর্ড এবং প্রশাসন সম্পর্কিত সকল কার্যক্রম পরিচালনা জন্য ব্যবহার হয়।

৮। এখন আপনাকে মৌজা সিলেক্ট করার পর আপনার পিতা অথবা দাদার নামে কতটুকু জমির রয়েছে তা জানতে নাম সিলেক্ট করতে পারেন।

৯। এরপর ডাবল ক্লিক করলে আপনি আপনার বরাদ্দকৃত জমির পরিমান দেখতে পাবেন।

১০। ভূমি অফিসে গিয়ে লাইনে ধরে দাঁড়িয়ে থাকতে হয় না। জমির পুরাতন জমি সম্পর্কে তথ্য জানতে এখন সব অনলাইন এর মাধ্যমে ঘরে বসে খুব সহজেই জানা যায়।

মোবাইল দিয়ে পুরাতন দলিল বের করার নিয়ম – ২

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে। সহজ উপায় হল-

১। পুরাতন দলিল বের করার জন্য প্রথমে আপনাকে মোবাইল থেকে গুগল ক্রোম ব্রাউজার ওপেন করতে হবে এবং গুগলে গিয়ে সার্চ করতে হবে  “Wb registration”

২। “Wb registration” লিখে প্রথম পেজে ডাব্লিউ বি রেজিস্ট্রেশন দেখতে পাবেন। সেটা দিয়ে ক্লিক করুন।

৩। এবার আপনাকে পুরাতন দলিল বের করার জন্য ওয়েবসাইটে প্রবেশ করানো হবে।

৪। ওয়েবসাইট থেকে একটু নিচের দিকে E- SERVICE নামে একটি অপশন দেখতে পাবেন।

৫। এই অপশন থেকে Searching of deep অপশনে ক্লিক করুন।

৬। এবার Sarch of Registrations Made  অপশনে অনেকগুলো অপশন দেখতে পাবেন। এখান থেকে প্রথমে থাকা Bd seller/Buyer/Party Name অপশনে ক্লিক করুন।

৭। এখানে আপনার ফার্স্ট নাম লাস্ট নাম, সাল, জেলা এবং সিকিউরিটি কোড দিয়ে ডিসপ্লে অপশনে ক্লিক করলে জমির দলিলের বিভিন্ন তথ্য দেখতে পাবেন।

৮। এবার জমির দলিলের বিভিন্ন তথ্য সাথে সাথে আপনার নামের সাথে মিল এবং একই বছর একই জেলা থেকে যারা জমি কিনেছে তাদের তথ্যগুলো দেখানো হবে।

৯। তাই অবশ্যই নিজের নাম পিতার নাম ঠিকানা মিলিয়ে নিবেন আর ও বিস্তারিত জানতে চাইলে ভিউ অপশনে ক্লিক করুন।

১০। এখানে আরো বিস্তারিত তথ্য দেখতে পাবেন। যেমন আপনার সম্পূর্ণ ঠিকানা জমি কোন অফিস থেকে রেজিস্ট্রেশন করা হয়েছে দাগ নাম্বার খতিয়ান নাম্বার জমির পরিমাণ দলিল নাম্বার কত তারিখে জমি রেজিস্ট্রেশন করেছেন আরো বিস্তারিত তথ্য।

১১। এভাবেই পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে।

আরো পড়ুন – নবজাতকের টিকার তালিকা ও কখন দিতে হয়?

জমির দলিল না থাকলে কি করবেন?

আমাদের মাঝে এমন অনেকে আছেন যাদের জমির দলিল নেই যে কোন কারনে হারিয়ে গেছে বা কোন সমস্যার কারণে জমির দলিলের কাগজটি নষ্ট হয়ে যেতে পারে। এই জমি দলিল না থাকার কারণে অনেকেই জমি হারিয়ে ফেলেন। আবার অনেকে জমে দলিল বের করার জন্য অনেক টাকা নষ্ট করেন এরপরও জমির দলিল হাতে পান না।

জমির দলিল যখন খুঁজবেন বা ভূমি অফিসে গিয়ে সে বিষয়ে কথা বলবেন ততক্ষণে অনেক সময় নষ্ট হবে। তাই বর্তমানে বাংলাদেশের জমি সংক্রান্ত মন্ত্রণালয়ের অধীন একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে। সে ওয়েবসাইট থেকে আপনি চাইলে খুব সহজে আপনার জমির দলিল সংগ্রহ করতে পারবেন।

দলিলের কপি পাওয়ার জন্য আবেদনের নিয়ম

রেজিস্ট্রেশন বিধিমালা ২০১৪ এবং ১০৮ ধারা রেজিস্টার অনুসন্ধান এবং নথির অনুলিপি করার জন্য আবেদনের নিয়ম গুলো লেখা আছে। অনুচ্ছেদে বলা হয়েছে যে সমস্ত ক্ষেত্রে যেখানে অনুসন্ধান এবং পরিদর্শনের জন্য কোন ফি প্রজোয্য নয়।

সমস্ত ক্ষেত্রে নকলের জন্য আবেদন জমা দেওয়ার আগে অনুসন্ধান এবং পরিদর্শনের জন্য একটি আবেদন ফরম করা হবে। এরপর আপনাকে ফরম নাম্বার ৩৭ অনুলিপিডের জন্য আবেদন করতে হবে।

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

আজকে আমরা পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে কিভাবে করবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে আর্টিকেলটি ভালো লেগেছে।

আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন এবং আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। প্রতিদিন নতুন নতুন সব আপডেট ইনফরমেশন পেতে আমাদের ওয়েবসাইটে বুক মার্ক করে রাখতে পারেন।

আরো পড়ুন – 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply