নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি 2023, নটরডেম কলেজ ভর্তি ফি

নটরডেম কলেজ ভর্তি যোগ্যতা

পড়াশোনার মান এবং সুন্দর পড়ার পরিবেশ রয়েছে এমন কলেজগুলোর তালিকার মধ্যে নটরডেম কলেজ অন্যতম। ঢাকায় সেরা কলেজ গুলোর মধ্যে নটরডেম কলেজে নাম সবার আগে চলে আসে। এসএসসি পাশের পর নটরডেম কলেযে ভর্তি হতে চায় না এমন ছাত্র খুব কমে খুঁজে পাওয়া যায়। তবে নটরডেম কলেজে নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি, ভর্তি খরচ, মাসিক বেতন সম্পর্কে বিস্তারিত তথ্য সম্পর্কে অনেকেরই অজানা।

আজকে আমরা নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি সহ নটরডেম কলেজ সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করার চেষ্টা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে।

আরো পড়ুন – কলেজে ভর্তি হতে কি কি ডকুমেন্ট লাগে

নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ আপডেট নিউজ

নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ সহ ভর্তি সংক্রান্ত সকল আপডেট তাদের অফিসিয়াল ওয়েবসাইট https://ndc.edu.bd/ তে প্রকাশ করা হবে। তবে ভর্তির জন্য অবশ্যই শিক্ষার্থীদের http://xiclassadmission.gov.bd/ এই ওয়েবসাইটে ব্যবহার করতে হবে। যদিও নটরডেম কলেজে ভর্তি বিজ্ঞপ্তি এখনো প্রকাশ করা হয়নি তবে ভর্তি বিজ্ঞপ্তি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে খুব তাড়াতাড়ি প্রকাশ করা হবে। তাই নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ সম্পর্কে জানতে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে চোখ রাখুন।

নটরডেম কলেজ আবেদনের ন্যূনতম যোগ্যতা

  • নটরডেম কলেজে ভর্তি ইচ্ছুক আগ্রহী শিক্ষার্থীকে অবশ্যই ২০২৩ সালের এসএসসি বা সম্মান পরীক্ষায় পাস করতে হবে
  • এবং বিজ্ঞান বিভাগে- জিপিএ ৫
  • বিভাগ পরিবর্তন করে বিজ্ঞান থেকে মানবিক ব্যবসা শিক্ষাবিভাগে ভর্তি হতে হলে কমপক্ষে- জিপিএ ৪.৫০ থাকতে হবে
  • মানবিক বিভাগে ভর্তি হতে হলে- জিপিএ ৩ থাকতে হবে
  • ব্যবসা শিক্ষায় ভর্তি হতে গেলে- জিপি এ ৪ থাকতে হবে
  • বিজ্ঞান এবং ব্যবসায় শিক্ষা থেকে মানবিক বিভাগে ভর্তি হতে হলে কমপক্ষে- জিপিএ ৩.৫০ থাকতে হবে

নটরডেম কলেজ ভর্তি আসন সংখ্যা

  • নটরডেম কলেজে প্রতিটি একাডেমিক সেশনে সাধারণত বিজ্ঞানের- ২১০০ শিক্ষার্থী (বাংলা মাধ্যম- ১৮০০/বিজ্ঞানের ইংরেজি মাধ্যম- ৩০০)
  • মানবিক বিভাগে- ৩০০ শিক্ষার্থী এবং
  • ব্যবসায়ী শিক্ষা বিভাগের প্রায়- ৭৬০ জন শিক্ষার্থী ২০২২ সালে ভর্তি সুযোগ পেয়েছিল

বর্তমানে ২০২০ সালের ভর্তির আসন সংখ্যা কিছুটা বাড়তে পারে বলে জানা যায় তবে এখনো নির্দিষ্ট আসন সংখ্যা জানা যায়নি।

নটরডেম কলেজ আবেদন পদ্ধতি

নটরডেম কলেজে ভর্তির আবেদন প্রক্রিয়াটি ওয়েবসাইটটে উল্লেখিত তারিখে শুরু করা হবে। ভর্তির তারিখ প্রকাশিত হওয়ার পর নটরডেম কলেজের অফিশিয়াল ওয়েবসাইটে  ndc.edu.bd যেতে হবে। ভর্তির জন্য আবেদনের নিয়ম কলেজের ওয়েবসাইটে দেয়া থাকে। ভর্তির আবেদন ফি অফেরতযোগ্য। সেখানে ৩০০ টাকার রকেটের মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনকারীরা এনডিসি ভর্তি বিজ্ঞপ্তি তারিখ পর্যন্ত আবেদন ফি পরিষদের সুযোগ পাবে। যদি পুনরায় যাচাই-বাছাই এর মাধ্যমে ফলাফল পরিবর্তন করেন এবং ভর্তির আবেদন যোগ্যতা অর্জন করেন তাহলে ফলাফল পাওয়ার সাথে সাথে আপনাকে কলেজের সাথে যোগাযোগ করতে হবে।

নটরডেম কলেজ আবেদন ফি কত

নটরডেম কলেজে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করার জন্য মোট ৩০০ টাকা জমা দিতে হয়। এই ৩০০ টাকা অবশ্যই অফেরত যোগ্য। তবে ৩০০ টাকার বাইরে অন্য কোন সার্ভিস চার্জ বা ভ্যাট যুক্ত করা নেই। ৩০০ টাকার রকেটের মাধ্যমে জমা দিতে হবে।

নটরডেম কলেজ ভর্তি ফি বিকাশ পেমেন্ট করার নিয়ম

ভর্তি বিজ্ঞপ্তি তো লিখিত একটি বিকাশ নাম্বার দেওয়া থাকে। সে বিকাশ নাম্বারে ভর্তির আবেদন ফি সরাসরি সেন্ড মানি করবেন না। কেননা ভর্তির আবেদন ফরম পূরণ সম্পন্ন করলে করলে ফি দেওয়ার জন্য সফটওয়্যারে বিকাশে পেমেন্ট অপশনটি দেওয়া আছে। আবেদন কারিগণকে প্রদর্শিত বিকাশ অপশনে ক্লিক করে ফি প্রদান করার জন্য বলা হয়েছে।

নটরডেম কলেজ ভর্তি পরীক্ষা

যারা নটরডেম কলেজে পড়ার যোগ্যতা অর্জন করতে চান তারা অনলাইনে আবেদন করার পর সিলেক্ট হয়ে নটরডেম কলেজে ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করার পূর্বে ভর্তি পরীক্ষা কিভাবে হয় সে সম্পর্কে জানা প্রয়োজন। সাধারণত নাটকের কলেজে ভর্তি পরীক্ষা মূলত দুইভাগে সম্পন্ন হয়ে থাকে। একটি লিখিত পরীক্ষায় এবং অপরটি যা লিখিত পরীক্ষার উত্তীর্ণ হয় সেসব শিক্ষার্থীদের মৌখিকভাবে পরীক্ষা নেওয়া হয়। সাধারণত ভাইবার জন্য শিক্ষার্থী যে পরিমাণ নেবে তার চাইতে অনেক বেশি ভাইবার জন্য ডাকা হয়।

নটরডেম কলেজে কোন কোন বিষয়ে পরীক্ষা হয়

নটরডেম কলেজের ভর্তি পরীক্ষাগুলো মূলত পদার্থ রসায়ন গণিতের মধ্য থেকে আশি পার্সেন্টের মত প্রশ্ন করা হয়ে থাকে। যারা মুলত বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তাদের জন্য এই প্রশ্ন। আর বাকি ২0% ইংরেজি এবং বাংলা থেকে হয়ে থাকে। জীববিজ্ঞান থেকে মূলত কোন প্রশ্ন করা হয় না যদিও প্রশ্ন করা হয় খুবই কম। যারা বাণিজ্য বিভাগে পরীক্ষা দিবে সেসব শিক্ষার্থীদের জন্য তাদের পাঠ্য বই গুলোর উপর বেশি গুরুত্ব দিলেই হবে।

নটরডেম কলেজে ভর্তি পরীক্ষার প্রশ্ন

নটরডেম কলেজে যারা ভর্তি পরীক্ষা দিবে তাদের অনেকেই মনে করে নটরডেম কলেজে ভর্তি পরীক্ষার প্রশ্ন কেমন হয়। সাধারণত যেহেতু নটরডেম কলেজ ঢাকা বিখ্যাত কলেজ গুলোর মধ্যে অন্যতম তাই নটরডেম কলেজের ভর্তি পরীক্ষার প্রশ্ন অনেকটা ইউনিক টাইপের হয়ে থাকে। তবে কোন বছর কোন প্যাটার্নের প্রশ্ন করা হবে তা বোঝা অনেক কঠিন।

তবে সাধারণ নটরডেম কলেজে ভর্তি পরীক্ষা আগে লিখিত আকারে নেয়া হতো। কিন্তু বিগত কয়েক বছর এমসিকিউ আকারে পরীক্ষা নেওয়া হচ্ছে ।কোন বছর প্রশ্ন করবেন কি রকম হবে তা আগে থেকে বলা যায় না তবে যেহেতু গত তিন বছর এক একই ধরনের প্রশ্ন হয়ে আসছে তাই এমসিকিউ আকারে প্রশ্ন হওয়ারই সম্ভাবনা বেশি।

নটরডেম কলেজের ভর্তি পরীক্ষার নাম্বার

নটরডেম কলেজের ভর্তি পরীক্ষার নম্বর মূলত ৬০ নম্বরের মতো হয়ে থাকে। এর মধ্যে ২০ মার্ক এমসিকিউ এবং ৪০ মার্ক এক কথায় উত্তর এরকম প্রশ্ন প্যাটার্ন এর হয়ে থাকে। তবে প্রতিবছর নটরটেম কমিটি প্রশ্ন প্যাটার্ন চেঞ্জ করতে পারে। তবে প্রশ্ন প্যাটার্ন যেমনই হোক সাবজেক্টের যে বইগুলো আছে সেগুলো বেশি বেশি পড়লে বিষয়ভিত্তিক পড়াশুনার উপর গুরুত্ব দিলে অবশ্যই ভালো ফলাফল করা যাবে।

নটরডেম কলেজে পড়ার খরচ

নটরডেম কলেজে একটি প্রাইভেট কলেজ। তাই সেখানে পড়ার খরচ কেমন সে সম্পর্কে অনেকেই মনেই প্রশ্ন জাগতে পারে। যদিও প্রতিবছর পড়ার খরচ কিছুটা কম বেশি হতে পারে তবে আমরা নটরডেম কলেজে পড়ার জন্য কি রকম খরচ হতে পারে এ সম্পর্কে একটি সাধারণ ধারণা দেওয়ার চেষ্টা করছি-

  • বিজ্ঞান বিভাগের কলেজের মাসিক বেতন বাংলা ভার্সন- ১৩০০ টাকা
  • বিজ্ঞান বিভাগের জন্য মাসিক বেতন ইংরেজি ভার্সন- ২৬০০ টাকা
  • বিজ্ঞান বিভাগের টিউশন ফি- ১২০০০ থেকে ১৩০০০ টাকার
  • ব্যবসা শিক্ষা বিভাগের জন্য মাসিক বেতন- ১০০০ টাকা এবং
  • টিউশন ফি- ১২ হাজার থেকে ১৪ হাজার টাকা
  • মানবিক বিভাগের জন্য মাসিক বেতন- ১ হাজার টাকা এবং
  • টিউশন ফি- ১২ হাজার থেকে ১৪ হাজার টাকা

নটরডেম কলেজে পড়ার সুবিধা

  • নটরডেম কলেজের পরিবেশ অন্য সব কলেজে্র পরিবেশের তুলনায় একদমই ভিন্ন
  • এখানে শিক্ষার্থীরা নিজেদেরকে যাচাই করার জন্য সুযোগ পাবে
  • এখানে কুইজ সহ বিভিন্ন শিক্ষার্থীদের মেধা যাচাইয়ের বিভিন্ন উপায়ে রয়েছে
  • এখানে যারা পড়াশোনা করবে তারা একটা প্রতিযোগিতার মধ্য দিয়ে ভালো কিছু অর্জন করতে পারবে
  • এখানে অনেক ভালো এবং উচ্চ শিক্ষিত শিক্ষকদের দিয়ে ক্লাস নেওয়া হয়
  • শিক্ষকরা খুবই helpful এবং কেয়ারিং হয়ে থাকে যা শিক্ষার্থীদের শিক্ষা ক্ষেত্রে খুবই প্রয়োজন
  • অন্যান্য প্রাইভেট কলেজ গুলোর তুলনা নটরডেম কলেজে টিউশন ফি অনেক কম
  • ঢাকার বিখ্যাত কলেজ গুলোর মধ্যে নটরডেম কলেজ অন্যতম
  • প্রতি বছর নটরডেম কলেজের রেজাল্ট খুবই ভালো হয়ে থাকে
  •  নটরডেম কলেজ উচ্চ মাধ্যমিক পড়ার পর যেকোনো পাবলিক এ চান্স পাওয়ার সম্ভাবনা খুবই বেশি হয়
  • বিভিন্ন কোচিং সেন্টার গুলোতেও নটরডেম কলেজের স্টুডেন্টদের বিভিন্ন সুবিধা দেওয়া হয়ে থাকে

নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি

নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি

আজকে আমরা নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি আর্টিকেলটি অনেক ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন এবং আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। নতুন নতুন সব আপডেট নিউজ পেতে আমাদের ওয়েবসাইটটি বুক মার্ক করে রাখতে পারেন।

আরো পড়ুন – নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply