ছারপোকা মারার স্প্রে

ছারপোকা মারার স্প্রে

রক্তচোষা ছারপোকা এই পতঙ্গটি সত্যি খুব বিরক্তি কর। এই পোকাটি পুরোপুরি নিশাচর না হলেও ছারপোকা সাধারণত রাতে সক্রিয় থাকে এবং মানুষের রক্ত চুষে নেয়।  রাত্রে ঠিকভাবে ঘুমাতে দেয় না এ পোকারা। এই ছারপোকা যাদের বাড়িতে আছে তারাই বুঝতে পারে এর যন্ত্রণা।

ছারপোকা থেকে মুক্তি পেতে ছারপোকা মারার স্প্রে ব্যবহার করার অত্যন্ত প্র‍য়োজন। আমাদের এই ব্লগে ছারপোকা থেকে মুক্তি পেতে যা করণীয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

ল্যাভেন্ডার অয়েল স্প্রে করুণ

ঘরের যেই স্থানে ছারপোকা রয়েছে সেখানে লেভেন্ডার অয়েল স্প্রে করুন ২ থেকে ৩ বার। ল্যাভেন্ডার অয়েল খুব ভাল করে স্প্রে করুন। ল্যাভেন্ডার অয়েল ছারপোকা মারার স্প্রে হিসেবে দারুণ পরিচিত এবং কার্যকরী।

ছারপোকা তাড়ানোর ঘরোয়া উপায়

প্রাকৃতিকভাবে ও ছারপোকা থেকে মুক্তি পেতে পারেন? হ্যাঁ এটাও সম্ভব। এক্ষেত্রে আপনাকে নিচে দেয়া একটি বা কয়েকটি পদ্ধতি অবলম্বন করতে হবে।

১.রোদ / সূর্যের তাপ : আপনি রোদের ব্যবস্থার মাধ্যমে ছারপোকা দমন করতে পারেন। রোদ ছারপোকা দমন এর একটি সেই প্রাচীন কাল থেকে এই পদ্ধতিটি অবলম্বন করা হয়। গ্রামেগঞ্জে এখনো ছারপোকা দমনে এই পদ্ধতিটির প্র‍য়োগ দেখা যায়। এই পদ্ধতিতে অনেক জিনিস গরম জল দিয়ে ধোওয়া যায় বা ধোওয়া কষ্টসাধ্য সেগুলো সকালে রোদে দিতে হয়। শক্তিশালী রোদে ছারপোকাগুলো মারা যায় সাথে তাদের ডিমগুলো মারা যায়।

২. পুদিনা পাতা : অনেকেই হয়তোবা জানেন না যে ছারপোকা পুদিনা পাতার গন্ধ সহ্য করতে পারে না। আপনারা চাইলে বিছানা থেকে ছারপোকা তাড়াতে বিছানার নিচেও পুদিনা পাতা রাখতে পারেন। এক্ষেত্রে শুকনো পুদিনা পাতা রাখলেও কাজ হবে।

৩. ন্যাপথলিন : ঘরে নিশ্চয়ই ন্যাপথলিন আছে? এটি হতে পারে ছারপোকা তাড়ানোর কার্যকরী একটি অস্ত্র। ন্যাপথলিন গুঁড়া মাসে অন্তত দুইবার বিছানাসহ উপদ্রব প্রবণ স্থানে ছিটিয়ে দিয়ে রাখুন। ছারপোকা তো মরবেই এবং নতুন করে আর হবেও না।

৪. কেরোসিন : ছারপোকা তাড়াতে কেরোসিন তেলও কার্যকর। মাঝেমধ্যে ছারপোকা তাড়াতে আসবাবপত্রে কেরোসিনের প্রলেপ দিন।

৫. সেদ্ধ করুণ : ছারপোকা সহজেই মরে না। তাপমাত্রা ১১৩ ডিগ্রি হলেই কেবল এদের মারা সম্ভব তাছাড়া এদের মারা এত সহজ নয়। আপনার ঘরে ছারপোকার আদি খুব বেশি হলে বিছানার চাদর, বালিশের কভার, কাঁথা ও ঘরের ছারপোকা আক্রান্ত জায়গা গুলোর কাপড় বেশি তাপে সেদ্ধ করে ধুয়ে ফেলুন।

৬. পরিস্কার রাখুন : আসবাবপত্র ও লেপ-তোষক পরিষ্কার রাখার সঙ্গে সঙ্গে নিয়মিত রোদের দিন তাহলে ছারপোকা দূর হবে। বিছানা দেয়াল থেকে অবশ্যই দূরে রাখুন। বিছানা শোয়ার আগে ও পরে বিছানা ভালো করে ঝেড়ে ফেলুন সঙ্গে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন। তাহলে আর ছারপোকা আক্রমণের সুযোগ পাবে না।

ছারপোকা মারার পাউডার

বাজারে ছারপোকা মারার জন্য অনেক ধরনের পাউডার পাওয়া যায়। আপনার পছন্দমত পাউডার কিনে নিন। তারপর রুমের ছারপোকা আক্রান্ত স্থান, বিছানা সহ যাবতীয় স্থানে ছারপোকার মারার পাউডার ছিটিয়ে দিন।ছারপোকা মারার পাউডার ব্যবহারের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে।

পাউডারের গায়ে ব্যবহারবিধি দেখে ব্যবহার করুন। ছারপোকা মারার পাউডার ব্যবহার করতে না চাইলে ছারপোকা মারার স্প্রে ব্যবহার করতে পারেন। পোকা মারার পাউডারের চেয়ে ছারপোকা মারার স্প্রে অধিক নিরাপদ। তবে বাজারের সব পাউডার কার্যকরী নাও হতে পারে সে ক্ষেত্রে ল্যাভেন্ডার পায়েল স্প্রে ছারপোকা মারার জন্য ব্যবহার করতে পারেন।

ছারপোকা কামড় দিলে কি কোন রোগ হয়?

ছারপোকা কামড় দিলে মানুষের কোন রোগ হয় না। তবে ছারপোকা কামড়ের দাগ আর চুলকানি মানুষের দেহে সপ্তাহখানেক থাকতে পারে। ছারপোকার কামড়ে এক ধরনের ব্যাকটেরিয়া থাকে। সেটির কারণে ত্বকে কোন সমস্যা দেখা দিতে পারে, তবে সবার ত্বকে এই সমস্যা দেখা দেয় না। এই ব্যাকটেরিয়ার কারণে গুরুতর বা মারাত্মক কোন সমস্যা হয় না।

ছারপোকা মানুষের রক্ত ছাড়া কতদিন বাঁচে?

অনেকের ধারণা ছারপোকা অল্প দিন বেঁচে থাকে, তাদের ধারণা একদমই ভুল।ছারপোকা রক্ত ছাড়া ৫-৬ মাস পর্যন্ত বাঁচতে পারে। সেটি ছারপোকার বয়সের উপর নির্ভর করে। বয়স্ক ছারপোকা কোন খাবার ছাড়া প্রায় এক বছরেরও কিছু বেশি সময় বাঁচতে পারে।

ছারপোকার বেঁচে থাকা মূলত নির্ভর করে তাপমাত্রা ও আদ্রতার উপর। বেশি আপনারটা ছাড়পোকা বাঁচতে পারবে না।

সতর্ক থাকুন

ছারপোকা থেকে বাঁচতে হলে আপনাদেরকে অবশ্যই সতর্ক থাকতে হবে। ছারপোকা আমাদের জীবন অতিষ্ট করে তোলে। এই পোকার কাছে থেকে বাঁচতে হলে অবশ্যই পরিস্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। তানাহলে ছারপোকা আমাদের জীবন অতিষ্ট করে তুলবে। ছারপোকা মারার স্প্রে করতে হবে।

একবার ঘর থেকে এগুলোকে নির্মূল করতে পারলে শান্তিতে ঘুমাতে পারবেন। এই প্রাণীগুলো আমাদের রক্ত চুষে খায়। এগুলোকে ঘর থেকে নির্মূল করার পর পরবর্তীতে যেন আবার ঘরে বিস্তার না করতে পারে সে ক্ষেত্রে অবশ্যই সতর্ক থাকতে হবে। অবশ্যই পরিস্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। আর মাঝে মাঝে ছারপোকা মারার স্প্রে করতে হবে তাহলে এগুলো ঘরে আর বাসা বাধঁতে পারবে না।

ছারপোকা মারার স্প্রে

মন্তব্য

ছারপোকা মারার স্প্রে নিয়ে আমাদের এই আর্টিকেলটি আশা করছি আপনাদের ভালো লাগবে। আশা করছি এই আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে। আপনার কোন মতামত থাকলে কমেন্ট বক্সে জানাবেন অতি দ্রুত রিপ্লাই দেয়ার চেষ্টা করা করবো। এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।

আরো পড়ুন – 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply