কিভাবে স্মার্টলি কথা বলতে হয়

কিভাবে স্মার্টলি কথা বলতে হয়

কিভাবে স্মার্টলি কথা বলতে হয়

আমরা অনেকেই দামি আর সুন্দর জামা কাপড় পড়ি দামি ব্র্যান্ডের টি শার্ট বা জিন্স না হলে বাইরে বের হতে ইচ্ছা করে না । অনেকে আইফোন বা স্মার্ট ফোন ছাড়া কথা বলা হয়ে দাঁড়ায় সম্মানের প্রশ্ন । নিজেকে যতটা সুন্দর ভাবে উপস্থাপন তার চেষ্টা করছেন কিন্তু ধরা পড়ে যাচ্ছেন ।

ঠিক যখনই আপনি কথা বলার জন্য মুখ খুলছেন তখনই আপনি হয়তো নিজেই বুঝতে পারছেন যে আপনি স্মার্টলি কথা বলতে পারছেন না কিন্তু এর সমাধান খুঁজে পাচ্ছে না । তাহলে এই লেখাটিতে টা একটু চোখ বুলান হয়তো পেয়ে যেতে পারেন আপনার কাঙ্খিত সমাধান ।

তবে আপনি যদি ভেবে থাকেন স্মার্টলি কথা বলা মানে একটা বাক্যের অর্ধেক ইংরেজি আধেক হিন্দি আর অল্প বাংলা বলা অথবা শুধু কিছু  অঙ্গভঙ্গি করা তাহলে আপনাকে হতাশ করার জন্য আন্তরিক ভাবে দুঃখিত চলুন শুরু করি আঞ্চলিকতা পরিহার করুন আমাদের দেশে বেশ কিছু আঞ্চলিক ভাষা প্রচলিত আছে তার মধ্যে কিছু শুনে তো প্রথমে বোঝার উপায় নেই যে সেগুলো বাংলা ভাষা নাকি অন্য কিছু।

কিভাবে স্মার্টলি আঞ্চলিক ভাষায়  কথা বলতে হয়

কিভাবে স্মার্টলি কথা বলতে হয় সেটি জানতে গিয়ে যদি ভাবেন যে আঞ্চলিক ভাষা বাদ দিয়েই কথা বলতেই হবে তা ঠিক না। আঞ্চলিক ভাষাকে সম্মান করতে শিখুন ।কিন্তু সে ভাষায় কথা বলুন তবে এটা খেয়াল রাখবেন যেন তা আপনার কথা বলায় কোন ছাপ না পড়ে যায় আপনার কথায় যদি আঞ্চলিক উচ্চারণ ভঙ্গি চলে আসে বা কোন আঞ্চলিক শব্দ ঢুকে পড়ে তবে অফিস ক্লাস বা বন্ধুদের সামনে যেখানেই যান আপনাকে অনেক অসুবিধার সম্মুখীন হতে হবে।

বিশেষ করে চাকরির ইন্টারভিউ দেওয়ার সময় আঞ্চলিক বাচনভঙ্গি পরিহার করুন কিছু শব্দের সঠিক উচ্চারণ করুন অনেক সময় দেখা যায় আমরা ঠিকঠাক কথা বলছি কিন্তু কিছু শব্দের বেলায় সেই ভুল উচ্চারণ করে যাচ্ছি । এই ক্ষেত্রে প্রথমে চিহ্নিত করুন কোন শব্দের উচ্চারণের আপনার সমস্যা হচ্ছে।

যেমন আমরা অনেকেই বলি কি খবর ভালো আছি কিন্তু এর জায়গায় যদি কেমন আছেন ব্যবহার করা যায় তাহলে কেমন আছেন কথাটা অনেক স্মৃতি মধুর শুনা যায় । এইরকম কোথায় কি বলতে হবে এই নিয়ে একটা ধারনা রাখতে হবে।

অপরিচিত কারো সাথে কথা বলার কৌশল

তাছাড়া  নিজে কথা বলা  প্র্যাকটিস করুন আয়নার সামনে দাঁড়িয়ে নিজের বাসা থেকেই মিশ্র ভাষা পরিহার করুন অনেকে মনে করেন ইংরেজিতে কথা বলা হিন্দিতে কথা বলা বেশ একটা ভাবে এর ব্যাপার। আপনি ইংরেজিতে অবশ্যই কথা বলবেন এটা আন্তর্জাতিক ভাষা তবে তখনই যখন আপনার দরকার হবেই ভাষায় কথা বলার বন্ধুদের সাথে অনুশীলন করতে পারেন,এতে আপনার উপকার হবে।

কিন্তু বিনা কারণে ইংরেজিতে কথা বলা অন্য একজন বাঙ্গালীর সাথে শুধুমাত্র স্মার্টনেশ দেখানোর জন্য এটা বোকামী তার ওপর আবার একটা বাক্যের অর্ধেক ইংরেজি আধেক বাংলা আপনি যদি ভেবে থাকেন এভাবে কথা বললে সবাই আপনাকে স্মার্ট ভাবে তাহলে আপনার ধারণা ভুল। কথা বলার আগে চিন্তা করুন হূট করে কোন কথা বলে ফেলার আগে একটু সময় নিয়ে চিন্তা করুন আপনি কি বলতে চাচ্ছেন।

যেটা বলতে চাচ্ছেন সেটা সম্পর্কে আপনার যথেষ্ট ধারণা আছে কিনা এবং আপনার কথায় শ্রোতার কেমন প্রতিক্রিয়া হতে পারে কথা বলার আগে একটু চিন্তা করার ফলে অনেক বেশ ঠশ করে কথা বলার হাত থেকে বেঁচে যেতে পারেন এবং কথা হয়ে উঠবে।

Types of Speech Style 1 1

অনেক বুদ্ধিদীপ্তরাএকটু বিরতি দিয়ে কথা বলে তাই আমরাও চেষ্টা করবো যেনো একটু বিরতি নিয়ে ভেবে কথা বলি । আমরা যখন বাসায় বন্ধুদের সাথে কথা বলি তখন আমাদের খেয়াল থাকে না যে আমরা কি বলছি হড়বড় করে অনেক কথা বলে ফেলি খুব দ্রুত এর চেয়ে একটু ধীরে ধীরে প্রত্যেকটা শব্দের উপর পর্যাপ্ত জোর দিয়ে কথা বলার চেষ্টা করুন । এতে আপনার কথা প্রথমবারেই সবাই বুঝবে এবংআপনার কথাকে মনোযোগ দিয়ে শুনবে ।,

শব্দভাণ্ডার বাড়ানো সুন্দর করে কথা বলার আরেকটি জরুরী ব্যাপার। পর্যাপ্ত শব্দ জানা আবশ্যক এতে করে আপনার চিন্তা করতে হবে না এই শব্দের পর আপনি অন্য কোন শব্দ ব্যবহার করবেন আমরা দৈনন্দিন জীবনে যেসব শব্দ ব্যবহার করি বাংলা অভিধান খুলে তার সমার্থক শব্দ গুলো দেখে নিতে পারেন অথবা এমন অনেক শব্দ খুঁজে নিতে পারেন যেগুলো সাধারণ কথায় আমরা খুব কমই ব্যবহার করি এবং তা প্রয়োগ করুন উপযুক্ত ক্ষেত্র হচ্ছে এতে আপনার কথা যেমন সুন্দর হবে তেমনি শ্রোতার মনে আপনার জ্ঞান সম্পর্কে ভালো ধারণা জন্মাবে অঙ্গভঙ্গি।

মিটিং এ কথা বলার কৌশল

কিভাবে স্মার্টলি কথা বলতে হয় তা জানতে শুধু মাত্র উচ্চারন করা জানলেই হবেনা  আপনার কথার মূল্য অনেক গুণ বাড়িয়ে দিতে পারে সঠিক বডিল্যাঙ্গুয়েজ আপনার এক্সপ্রেশন দাঁড়ানো বা বসার ভঙ্গি হাত নাড়ানো এসব দিকে মনোযোগ দিন কোনকিছুই অতিরিক্ত করার দরকার তবে কথার সাথে যেন অঙ্গভঙ্গি খাপ খায় সেটা চেষ্টা করুন অনেকের অভ্যাস অন্যের সাথে কথা বলার সময় তার কাধে হাত দেয়া আবার গায়ে খোসা দিয়ে নিজের দিকে মনোযোগ ফেরানো আপনার যদি এমন কোনো অভ্যাস থাকে তার দয়া করে এখনই পরিহার করুন।

কিভাবে আত্মবিশ্বাসের সাথে স্মার্টলি কথা বলতে হয়

কিভাবে স্মার্টলি কথা বলতে হয় এবং আত্মবিশ্বাসের সাথে কথা বলে ধরা যাক লাস্ট অফিস কোন প্রেসেন্টেশন টপিক সম্পর্কে আপনার খুবই ভাল ধারণা শুধুমাত্র আত্মবিশ্বাসের অভাব এ প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছেন।  আপনি দাঁড়ান এখানে জোরে কথা বলা দরকার সেখানে জোরে যেখানে আস্তে কথা বলা দরকার সেখানে আস্তে কথা বলুন এমন ভাবে কথা বলুন যাতে শ্রোতার মনে ধারণা জন্মে আপনি যা বলছেন তা সঠিক।

এমনকি আত্মবিশ্বাসের সাথে মিথ্যা বলেও অনেক সময় আপনি পার পেয়ে যেতে পারেন শুনুন এবং বুঝুন শুধুমাত্র আপনি হড়বড় করে এসব কথা বলে যাবেন এটা স্মার্টনেসের মধ্যে পড়ে না বড় আপনি যার সাথে কথা বলছেন তার প্রত্যেকটা কথা শোনা এবং বোঝাও স্মার্টনেসের অন্তর্ভুক্ত।

কেউ আপনার সাথে কথা বলার সময় তাকান সরাসরি তার দিকে তার চোখের দিকে কথা বুঝতে সমস্যা হলে তার ঠোঁটের দিকে তাকিয়ে বুঝতে চেষ্টা করুন সেই কি বলছে এটাকে বলে লিপ রিডিং যেটা অনেক সময় কম শ্রবণশক্তির অধিকারী মানুষজন ব্যবহার করে থাকেন তার কথার সম্মতি জানান মাথা বা হাত মেরে তাকে বোঝান যে আপনি কার কথা মন দিয়ে শুনবেন।

কারো কথা শোনার সময় মন দিয়ে শুনুন এবং তা বোঝার চেষ্টা করুন কারণ প্রশ্ন ঠিকভাবে বুঝলেই আপনি ঠিক উত্তরটা দিতে পারবেন এতে আপনার অনেক ভুল বোঝাবুঝিও কমে যাবে অনুসরণ করুন রেডিও বা টিভির সংবাদ উপস্থাপক কিংবা নিজের কোন প্রিয় অভিনেতা কে প্রত্যেকটা মানুষই স্বতন্ত্র আপনার অবশ্যই নিজস্বতাও বজায় রাখা উচিত।

শেষ কথা

আজ এখানেই শেষ কিভাবে স্মার্টলি কথা বলতে হয় এই নিয়া লাখাটি আশা করি আপনাদের ভালো লেগেছে। মনে রাখবেন আপনি নিজে যেভাবে কথা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করেন সেভাবে যে কথা বলবে ওকে অনুসরণ করতে গিয়ে নিজেকে হারিয়ে ফেলার কোন মানেই হয়না।

তবে শেখার জন্য একজন গুরু আবশ্যক। শিক্ষক ছাড়া আপনি কখনোই কোনো বিষয় ভালোভাবে শিখতে পারবেন না তাই কথা বলা শেখার জন্য বেছে নিন নিজের কোন প্রিয় অভিনেতা টিভি কিংবা রেডিও উপস্থাপক কে ,বোঝার চেষ্টা করুন তিনি কিভাবে কথা বলছেন।  কখন কোথার কিভাবে দাড়াতে হবে কিভাবে হাত নাড়াতে হবে এই বিষয়গুলো নিয়ে জানুন এবং তা মানার চেষ্টা করুন।সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ।

আরো পড়ুন-

ব্লগিং থেকে আয় করার উপায়

যোগাযোগ:

facebook contact me

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply